National News

বড় ধাক্কা হিজবুলে, দিল্লিতে ধৃত সালাউদ্দিনের ছেলে

বড় সাফল্য এনআইএ-র। হিজবুল মুজাহিদিনের প্রধান সৈয়দ সালাউদ্দিনের ছেলে সৈয়দ শাহিদ ইউসুফকে গ্রেফতার করলেন তদন্তকারীরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৭ ১৬:৪৭
Share:

বড় ধাক্কা খেলেন হিজবুল প্রধান তথা জম্মু-কাশ্মীরের ইউনাইটেড জিহাদ কাউন্সিলের শীর্ষ পদাধিকারী সৈয়দ সালাউদ্দিন। —ফাইল চিত্র।

সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে গ্রেফতার করা হল হিজবুল প্রধান সৈয়দ সালাউদ্দিনের ছেলে সৈয়দ শাহিদ ইউসুফকে। জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) মঙ্গলবার সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে নয়াদিল্লি থেকেই ইউসুফকে গ্রেফতার করেছে। সৌদি আরব ভিত্তিক হিজবুল জঙ্গি এজাজ আহমেদ বাটের সঙ্গে যোগসাজস এবং কাশ্মীর উপত্যকায় বিচ্ছিন্নতাবাদীদের অর্থ জোগানোর অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।

Advertisement

এনআইএ-র মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা সৈয়দ সালাউদ্দিন নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের প্রধান। সালাউদ্দিনকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ আখ্যা দিয়ে নিষিদ্ধ ঘোষণা করেছে আমেরিকাও। পাক-অধিকৃত কাশ্মীরে বসে উপত্যকায় নাশকতার চেষ্টা চালিয়ে যাওয়া সালাউদ্দিনের ছেলে সৈয়দ শাহিদ ইউসুফ অবশ্য উপত্যকাতেই থাকেন। জম্মু-কাশ্মীর সরকারের কৃষি দফতরের কর্মী তিনি।

আরও পড়ুন: জাতীয় সড়কে যুদ্ধবিমান নামাল বায়ুসেনা, বিশেষ অভিযানে প্রস্তুত ভারত

Advertisement

এনআইএ সূত্রে জানা গিয়েছে, সৌদি আরব থেকে হিজবুল জঙ্গি এজাজ আহমেদ বাট মানি ট্রান্সফার ব্যবস্থার মাধ্যমে একাধিক বার টাকা পাঠিয়েছেন শাহিদ ইউসুফকে। ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে এই টাকা পাঠানো হয়েছে। আর উপত্যকায় সক্রিয় হিজবুল জঙ্গিদের কাছে সেই টাকা পৌঁছে দিয়েছেন ইউসুফ। দাবি এনআইএ-র। জেরা করার জন্য মঙ্গলবার ইউসুফকে নয়াদিল্লিতে তলব করেছিল এনআইএ। জেরার পরে এনআইএ জানিয়েছে। ইউসুফ যে হিজবুল মুজাহিদিনের সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত, সে বিষয়ে আর কোনও সংশয় নেই তন্তকারীদের। তাই ইউসুফকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন: চিনকে চ্যালেঞ্জ জানাতে সশস্ত্র ড্রোন কিনবে ভারত

অনেক দিন ধরেই সালাউদ্দিনের ছেলের উপর নজর রাখছিল এনআইএ। এজাজ আহমেদ বাটের সঙ্গে ফোনে ইউসুফের কথোপকথনের রেকর্ড তদন্তকারীদের হাতে রয়েছে বলে এনআইএ-র তরফে জানানো হয়েছে। মানি ট্রান্সফার সংক্রান্ত তথ্যও জোগাড় করে ফেলেছিল এনআইএ। এই সব তথ্য-প্রমাণের ভিত্তিতেই ইউসুফকে গ্রেফতার করা হয়েছে বলে এনআইএ জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন