Biplab Kumar Deb

বেফাঁস মন্তব্য, বিপ্লব ক্ষমা চাইলেন টুইটে

বিতর্কের ঢেউ পৌঁছে গিয়েছে দিল্লিতেও। বেগতিক দেখে পরপর তিনটি টুইট করে তাঁর বক্তব্যের ব্যাখ্যা দিয়ে আজ দুঃখপ্রকাশ করেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আগরতলা শেষ আপডেট: ২২ জুলাই ২০২০ ০৬:০৩
Share:

ফাইল চিত্র

আগরতলা প্রেস ক্লাবের এক অনুষ্ঠানে পাঞ্জাবি ও জাঠদের সঙ্গে বুদ্ধি ও শক্তির তুলনা টেনে বেজায় চাপে পড়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেব। অতীতেও বহু বার তিনি বিভিন্ন মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন। কিন্তু এ বারে জাতিবিদ্বেষী মন্তব্যের জন্য তুমুল সমালোচনার মুখে পড়েছেন বিপ্লব। বিতর্কের ঢেউ পৌঁছে গিয়েছে দিল্লিতেও। বেগতিক দেখে পরপর তিনটি টুইট করে তাঁর বক্তব্যের ব্যাখ্যা দিয়ে আজ দুঃখপ্রকাশ করেন তিনি। ‘পঞ্জাবি ও জাঠদের শক্তি বেশি কিন্তু বুদ্ধি কম’ এবং বাঙালিদের তার ঠিক উল্টো বলে যে মন্তব্য তিনি করেছেন, সেটা তাঁর নিজের মনোভাব নয় বলে টুইটে দাবি করেছেন।

Advertisement

প্রথম টুইটে বিপ্লবের বক্তব্য, “কিছু লোকের এমন ধারণা রয়েছে এবং সেটার কথাই আমি বলতে চেয়েছিলাম। কারও ভাবাবেগে আঘাত দেওয়া আমার উদ্দেশ্য ছিল না। পঞ্জাবি ও জাঠ, উভয় সম্প্রদায়কে নিয়েই আমি গর্ব করি। আমি নিজেই দীর্ঘদিন তাঁদের মধ্যে ছিলাম।” কিন্তু এ ভাবে নিজের মন্তব্যের দায় কিছু লোকের ধারণার উপরে চাপিয়ে দিয়ে যে বিতর্ক ধামাচাপা দেওয়া যাবে না, সেটা নিজেও বুঝেছেন তিনি।

দ্বিতীয় টুইটে লেখেন, “এই দুই সম্প্রদায়ে আমার অনেক ঘনিষ্ঠ বন্ধু রয়েছেন। আমার মন্তব্য যদি তাঁদের আঘাত দিয়ে থাকে, তবে তার জন্য আমি ব্যক্তিগত ভাবে ক্ষমাপ্রার্থী।” এর পরের টুইটে তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে পঞ্জাবি ও জাঠদের বিপুল ভূমিকার জন্য তাঁদের প্রণাম জানিয়েছেন। সঙ্গে লিখেছেন “ভারতকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এই দুই সম্প্রদায়ের অবদান নিয়ে প্রশ্ন তোলার কথা আমার ভাবনাতেও আসে না কখনও।”

Advertisement

নিজের কোনও বেফাঁস মন্তব্যের জন্য এ ভাবে বারবার ক্ষমা চাইতে দেখা যায়নি বিপ্লবকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন