Karnataka Assembly Election 2023

কর্নাটকের ভোটেও ছায়া আতিকের! কংগ্রেসের তারকা প্রচারক ইমরানকে নিয়ে প্রশ্ন তুলল বিজেপি

জনপ্রিয় উর্দু কবি ইমরান ২০১৯ সালের লোকসভা ভোটের আগে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। সে বছর লোকসভা ভোটে উত্তরপ্রদেশের মোরাদাবাদ কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৫:৫০
Share:

নিহত আতিকের সঙ্গে কংগ্রেস নেতা ইমরানের ঘনিষ্ঠতার অভিযোগ তুলল বিজেপি। গ্রাফিক: সনৎ সিংহ।

উত্তরপ্রদেশ পুলিশের হেফাজতে নিহত আতিক আহমেদকে নিয়ে এ বার রাজনীতির তরজা কর্নাটকে। সে রাজ্যের আসন্ন বিধানসভা ভোটে কংগ্রেসের ৪০ জন ‘তারকা প্রচারকের’ তালিকায় নাম রয়েছে দলের রাজ্যসভা সাংসদ তথা উর্দু কবি ইমরান প্রতাপগড়ির। আর তা নিয়েই প্রশ্ন তুলেছে বিজেপি। পদ্মশিবিরের অভিযোগ, নানা অপরাধমূলক মামলায় অভিযুক্ত আতিকের সঙ্গে ঘনিষ্ঠতা ছিল ইমরানের।

Advertisement

কর্নাটকের বিজেপি নেত্রী তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শোভা করান্ডলাজে বৃহস্পতিবার বলেন, ‘‘আতিকের ঘনিষ্ঠ ছিলেন কংগ্রেস নেতা ইমরান। তিনি আতিকের স্তুতি করে কবিতাও লিখেছিলেন। আতিককে তিনি ‘গুরু’ বলে মানতেন। এতেই বোঝা যাচ্ছে সমাজবিরোধীদের সঙ্গে কংগ্রেসের সংস্রব কতটা গভীর।’’ ঘটনাচক্রে, বৃহস্পতিবার থেকেই সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ছড়িয়েছে (আনন্দবাজার অনলাইন ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি)। তাতে দেখা যাচ্ছে একটি উর্দু কবিতাপাঠের আসরে রয়েছেন আতিক এবং ইমরান। ওই অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে আতিক ‘ভাই’ বলে ইমরানকে সম্বোধন করছেন বলেও শোনা যাচ্ছে ভিডিয়োতে।

জনপ্রিয় উর্দু কবি ইমরান ২০১৯ সালের লোকসভা ভোটের আগে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। সে বছর লোকসভা ভোটে উত্তরপ্রদেশের মোরাদাবাদ কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান তিনি। পরে মহারাষ্ট্র থেকে তাঁকে রাজ্যসভায় প্রার্থী করে জিতিয়ে এনেছিল কংগ্রেস। বিজেপির অভিযোগ, আতিক-ঘনিষ্ঠতার পাশাপাশি ইমরান রাষ্ট্রবিরোধীও। যদিও কংগ্রেস নেতার বিরুদ্ধে কোনও সুনির্দিষ্ট ফৌজদারি মামলার উল্লেখ করা হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন