Manipur Violence

হিমন্তের উল্টোপথে হেঁটে রাহুলের মণিপুর সফরের প্রশংসা বিজেপির রাজ্য সভানেত্রীর মুখে

দু’দিনের মণিপুর সফরে রাহুল চূড়াচাঁদপুর জেলা এবং বিষ্ণুপুর জেলার মৈরাং-য়ে যান। সেখানে ত্রাণ শিবিরে ঘরছাড়া মানুষের সঙ্গে কথা বলেন। দেখা করেন রাজ্যপাল এবং নাগরিক সমাজের সঙ্গেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ২০:৫৭
Share:

মণিপুরে স্থানীয়দের সঙ্গে কথা বলছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। — ফাইল ছবি।

জাতিগত হিংসায় জ্বলছে মণিপুর। সেই মণিপুর সফরে গিয়ে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মণিপুর তথা কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির নেতারা একযোগে সমালোচনা করেছেন রাহুলের। অসমের মুখ্যমন্ত্রী তথা উত্তর-পূর্বের বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা সরাসরি রাহুলের সফরকে ছবি তোলানোর সফর বলে দেগে দিয়েছেন। এ বার সেই ইস্যু নিয়ে বিজেপিতেই আড়াআড়ি ফাটল। মণিপুরের বিজেপি সভানেত্রী এ শারদা দেবী রাহুলের মণিপুর সফরের প্রশংসা করলেন। জানিয়ে দিলেন, এ বিষয়ে রাজনীতি টেনে আনা অনুচিত হয়েছে।

Advertisement

শনিবার সংবাদ সংস্থা এএনআইকে এ শারদা বলেন, ‘‘বর্তমান পরিস্থিতিতে রাহুল গান্ধীর রাজ্য সফরের প্রশংসা না করে পারছি না। আমাদের মূল লক্ষ্য থাকা উচিত সমস্যা সমাধান করে শান্তি ফেরানোর। এই বিষয়ের রাজনৈতিকরণ করা উচিত নয়।’’

প্রসঙ্গত, দু’দিনের মণিপুর সফরে রাহুল চূড়াচাঁদপুর জেলা এবং বিষ্ণুপুর জেলার মৈরাং-য়ে যান। সেখানে ত্রাণ শিবিরে ঘরছাড়া মানুষের সঙ্গে কথা বলেন। সফর শেষে রাহুল টুইট করেছিলেন যে, যাঁদের সঙ্গে তাঁর দেখা হয়েছে তাঁরা অত্যন্ত ভাল। মণিপুরের নাগরিক সমাজের কয়েক জনের সঙ্গেও পরিস্থিতি নিয়ে আলোচনা করেন রাহুল। দেখা করেন রাজ্যপাল অনুসুইয়া ইউকের সঙ্গে।

Advertisement

যদিও রাহুলের মণিপুর সফরকে আক্রমণ করতে ছাড়েনি বিজেপি। হিমন্ত বিশ্বশর্মা কড়া সমালোচনা করে বলেছিলেন, ‘‘রাহুল সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করতে মণিপুরে গিয়েছিলেন।’’ হিমন্ত ছাড়া দিল্লির বিজেপি নেতারাও রাহুলের সফরের নিন্দা করেছিলেন একযোগে। কিন্তু শনিবার সেই সফরেরই প্রশংসা শোনা গেল খোদ মণিপুরের বিজেপি সভানেত্রীর মুখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন