National News

‘শাহিন বাগে আত্মঘাতী বোমারু তৈরি করা হচ্ছে’, বিতর্কিত মন্তব্য গিরিরাজের

দিল্লি বিধানসভার নির্বাচনের দিন যত এগিয়ে আসছে, শাহিন বাগ নিয়ে কুকথার পাল্লা ততই ভারী হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২০ ১৪:২৯
Share:

কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ। —ফাইল চিত্র।

শাহিন বাগ নিয়ে বিজেপি নেতাদের যেন কুকথার অন্ত নেই! এই তালিকায় এ বার যুক্ত হলেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ। বৃহস্পতিবার তাঁর মন্তব্য, অন্দোলনের জায়গা নয়, শাহিন বাগ এখন ‘আত্মঘাতী বোমারুদের প্রজননস্থল’। তাঁর দাবি, রাজধানীতে বসেই দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র লিপ্ত ওই বোমারুরা।

Advertisement

শাহিন বাগের অন্দোলন নিয়ে গিরিরাজের পর্যবেক্ষণ, “এই শাহিন বাগ এখন আরও অন্দোলনের জায়গামাত্র নয়। এখানে আত্মঘাতী বোমারুদের ঝাঁক তৈরি করা হচ্ছে। দেশের রাজধানীতেই দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।” হিন্দিতে লেখা গিরিরাজের ওই টুইট নিয়ে অবশ্য এ দিন দুপুর পর্যন্ত কোনও মন্তব্য করেনি বিজেপি। তবে নিজের ওই মন্তব্যের স্বপক্ষে যুক্তি দিয়েছেন স্বয়ং গিরিরাজই। তিনি বলেন, “শাহিন বাগে একটি শিশুর মৃত্যু হলে তার মা বলেন, আমার সন্তান শহিদ। একে কী বলবেন? এরা আত্মঘাতী বোমারু নয় তো কী?” এখানেই থেমে থাকেননি কেন্দ্রীয় পশুপালন, ডেয়ারি ও মৎস্যচাষ মন্ত্রী গিরিরাজ। শাহিন বাগকে খিলাফত্ আন্দোলনের সঙ্গে তুলনা করে তাঁর পরামর্শ, “ভারতের স্বার্থরক্ষায় এই খিলাফত্ আন্দোলন, এই আত্মঘাতী বোমারুদের থেকে সর্তক থাকতে হবে।”

গত ডিসেম্বর থেকেই এখানে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভে বসেছেন রাজধানীর মহিলারা। তবে দিল্লি বিধানসভার নির্বাচনের দিন যত এগিয়ে আসছে, শাহিন বাগ নিয়ে কুকথার পাল্লা ততই ভারী হচ্ছে। এই প্রথম নয়, শাহিন বাগ নিয়ে এর আগে বিতর্কিত মন্তব্য করেছেন স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে বিজেপির নেতা-মন্ত্রীরা। ভোটের প্রচারে এসে অমিত শাহের মন্তব্য ছিল, “ভোটের মেশিনের বোতামে এত জোরে চাপ দিন, যাতে তার ছ্যাঁকা শাহিন বাগের আন্দোলনকারীও টের পান।”

Advertisement

কুকথার স্রোতে অমিত শাহকেও ছাপিয়ে গিয়েছেন বিজেপি সাংসদ প্রবেশ বর্মা। শাহিন বাগকে উদ্দেশ্য করে তিনি বলেছিলেন, “লক্ষ লক্ষ মানুষ এখানে জড়ো হয়েছেন। তাঁরা আপনাদের বাড়িতে ঢুকে আপনাদের মা-বোনেদের ধর্ষণ করে দেবেন। ওদের মেরে ফেলুন।” বিজেপির আর এক নেতা কপিল শর্মার মতে, শাহিন বাগ হল ‘মিনি পাকিস্তান’। গত সপ্তাহে টুইটারে তাঁর দাবি ছিল, শাহিন বাগে পাকিস্তান ঢুকে পড়েছে।

আরও পড়ুন: ‘গরু খাওয়ার জন্য বাঘেদের শাস্তি হওয়া উচিত’, দাবি গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রীর

আরও পড়ুন: দিল্লির ক্ষমতায় ফের কেজরীই, বলছে সমীক্ষা

বিজেপি নেতৃত্বের তরফে গিরিরাজের টুইট নিয়ে কোনও প্রতিক্রিয়া না মিললেও আম আদমি পার্টি (আপ)-র নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের অভিযোগ, শাহিনবাগ নিয়ে মেরুকরণের খেলায় মেতেছে বিজেপি। কারণ, দিল্লি ভোটে তাদের কাছে বলার মতো অন্য কোনও ইস্যুই নেই।

আরও পড়ুন: এক ঢিলে পাঁচ পাখি, হিন্দুত্বের কৌশলে অমিত

এ দিন ওই টুইটের সঙ্গে একটি ভিডিয়োও জুড়ে দিয়েছেন গিরিরাজ। তা শাহিন বাগের আন্দোলনকারীদের বলেও দাবি করেছেন তিনি। যদিও গিরিরাজের টুইটারেই এক নেটাগরিকের দাবি, “এই ভিডিয়োটি শাহিন বাগের নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন