CBI

জনপ্রতিনিধির বিরুদ্ধে সিবিআই, শীর্ষে অন্ধ্রপ্রদেশ

সংসদের চলতি শীতকালীন অধিবেশনে কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী দলগুলি সিবিআই, ইডি-র মতো তদন্তকারী সংস্থার রাজনৈতিক অপব্যবহার নিয়ে আলোচনার দাবি জানিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ০৭:২৬
Share:

অভিযুক্তদের দোষী সাব্যস্ত করার ক্ষেত্রে সিবিআইয়ের সাফল্য ক্রমশ কমেছে। ফাইল চিত্র।

গত পাঁচ বছরে মোদী জমানায় ৫৬ জন বিধায়ক ও সাংসদের বিরুদ্ধে সিবিআই এফআইআর দায়ের করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি মামলা হয়েছে অন্ধ্রপ্রদেশে। কিন্তু অভিযুক্তদের দোষী সাব্যস্ত করার ক্ষেত্রে সিবিআইয়ের সাফল্য ক্রমশ কমেছে।

Advertisement

সংসদের চলতি শীতকালীন অধিবেশনে কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী দলগুলি সিবিআই, ইডি-র মতো তদন্তকারী সংস্থার রাজনৈতিক অপব্যবহার নিয়ে আলোচনার দাবি জানিয়েছে। তাদের অভিযোগ, মোদী সরকার সিবিআই-ইডিকে বিরোধী দলগুলির বিরুদ্ধে রাজনৈতিক স্বার্থে কাজে লাগাচ্ছে।

আজ লোকসভায় তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের উত্তরে কর্মিবর্গ মন্ত্রক জানিয়েছে, যে সব রাজনৈতিক দলের সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে সিবিআই মামলা করেছে, সেই তালিকায় কংগ্রেস, তৃণমূল,এনসিপি, আম আদমি পার্টি, তেলুগু দেশম, ওয়াইএসআর কংগ্রেস, ডিএমকে, এডিএমকে, এসপি, আরজেডি-র মতো দলের সঙ্গে বিজেপিও রয়েছে।

Advertisement

কর্মিবর্গ মন্ত্রী জিতেন্দ্র সিংহের দেওয়া তথ্য অবশ্য বলছে, সিবিআইয়ের অধিকাংশ মামলাই হয়েছে বিরোধী শাসিত রাজ্যে। সবথেকে বেশি অন্ধ্রপ্রদেশে। ১০টি মামলা। দ্বিতীয় স্থানে উত্তরপ্রদেশ ও কেরল। ৬টি করে মামলা। সূত্রের খবর, উত্তরপ্রদেশের সব মামলাই এসপি-বিএসপি নেতাদের বিরুদ্ধে। তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ ও অরুণাচল। এই দুই রাজ্যে ৫টি করে মামলা হয়েছে।

৫৬টি মামলার মধ্যে ২২টি মামলায় চার্জশিট দায়ের হয়েছে। কিন্তু অভিযুক্তদের দোষী সাব্যস্ত করার ক্ষেত্রে সিবিআইয়ের সাফল্যের হার ক্রমশ কমছে। ২০১৯-এ এই হার ছিল ৬৯.৮%। ২০২১-এ তা নেমে ৬৭.৬%-এ নেমে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন