Global Pharma Healthcare

রাতে ওষুধ কারখানায় কেন্দ্রীয় দল

গ্লোবাল ফার্মা হেল্থ কেয়ার নামে ওই সংস্থাটির তৈরি চোখের ড্রপ ‘এজ়রিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ার্স’ শুক্রবার নিষিদ্ধ হয়েছে আমেরিকায়।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:২৯
Share:

ড্রপ তৈরিতে বিপজ্জনক ব্যাক্টেরিয়া ব্যবহার করা হয়ে থাকতে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রতীকী ছবি।

গভীর রাতে তামিলনাড়ুর চেন্নাই থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে ওষুধ-প্রস্তুতকারী সংস্থায় হাজির হলেন রাজ্যের ড্রাগ কন্ট্রোলার এবং কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রতিনিধিরা।

Advertisement

গ্লোবাল ফার্মা হেল্থ কেয়ার নামে ওই সংস্থাটির তৈরি চোখের ড্রপ ‘এজ়রিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ার্স’ শুক্রবার নিষিদ্ধ হয়েছে আমেরিকায়। বলা হয়েছে, প্রায় ৫৫টি ক্ষেত্রে ব্যবহারের পরে গুরুতর প্রতিক্রিয়া দেখা গিয়েছে। তার মধ্যে রয়েছে অন্তত ১১ জনের দৃষ্টিশক্তি পুরোপুরি হারানো থেকে এক জনের মৃত্যুও। ওই ড্রপ তৈরিতে বিপজ্জনক ব্যাক্টেরিয়া ব্যবহার করা হয়ে থাকতে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এর পরেই, রাতে ওষুধ সংস্থায় হাজির হন পরিদর্শকেরা। প্রায় ২টো নাগাদ তদন্ত শেষ হয়। তাদের বলা হয়েছে, চোখের ওষুধ তৈরি বন্ধ রাখতে। সংস্থাটির ওষুধ তৈরি ও রফতানির বৈধ ছাড়পত্র রয়েছে বলে জানিয়েছেন তামিলনাড়ুর ড্রাগ কন্ট্রোলার পি ভি বিজয়লক্ষ্মী।

Advertisement

পরিদর্শনের পরে তিনি জানান, আমেরিকায় যে ব্যাচ-নম্বরের ওষুধ গিয়েছিল, তার থেকে নমুনা নেওয়া হয়েছে। সঙ্গে কাঁচামালের নমুনা। তিনি বলেন, ‘‘আমি সরকারকে প্রাথমিক রিপোর্ট দিয়েছি। আপাতত আমেরিকা থেকে ওষুধের না-খোলা নমুনা আসারও অপেক্ষা করা হচ্ছে। ওরা এ পর্যন্ত শুধু হাসপাতাল থেকে খোলা নমুনা নিয়ে পরীক্ষা করেছে।’’

গ্লোবাল ফার্মা জানিয়েছে, আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) নিবিড় সমন্বয় বজায় রাখছে তারা। বিবৃতি দিয়ে বাজার থেকে ওই ওষুধ তুলে নেওয়ার কথা জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন