Farmer protest

কৃষক-কেন্দ্র বৈঠক নিস্ফলা, ৫ ডিসেম্বর ফের আলোচনা

বৃহস্পতিবার বিজ্ঞান ভবনে আলোচনা বসলেও নিজেদের একাধিক দাবিতে অনড় থাকবেন বলেই জানিয়েছিলেন কৃষকরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০ ২০:১২
Share:

বৃহস্পতিবার বিজ্ঞান ভবনে আলোচনা বসলেও নিজেদের একাধিক দাবিতে অনড় থাকবেন বলেই জানিয়েছিলেন কৃষকরা। ছবি: পিটিআই

সাত ঘণ্টার বৈঠক, নিট ফল শূন্য।

Advertisement

কৃষকদের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকেও কোনও রফাসূত্র মিলল না। ৫ ডিসেম্বর কৃষক সংগঠনগুলিকে আরও এক দফার বৈঠকে ডাকল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানালেন, ‘‘সরকার কোনও অনড় অবস্থানে বসে নেই।’’ বৃহস্পতিবার বিজ্ঞান ভবনে আলোচনা বসলেও নিজেদের একাধিক দাবিতে অনড় থাকবেন বলেই জানিয়েছিলেন কৃষকরা। আলোচনায় ঢোকার আগেই তাঁরা জানিয়ে দিয়েছিলেন, শুধুমাত্র ন্যূনতম সহায়ক মূল্যের বিষয়ে নিশ্চয়তা দিলেই আন্দোলন উঠে যাবে, এমন নয়। কৃষকদের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, নয়া কৃষি আইন যতক্ষণ না প্রত্যাহার করা হচ্ছে ততক্ষণ আন্দোলন চলবে। আবারও কৃষকদের যাবতীয় দাবিদাওয়া সরকারের সামনে রাখা হবে।

পাশাপাশি, আলোচনার মধ্যেই বিজ্ঞান ভবনে মধ্যাহ্ন ভোজনের আয়োজন করে কেন্দ্রীয় সরকার। কৃষকরা জানিয়ে দেন, তাঁরা সরকারি খাবার খাবেন না। বাড়ি থেকে আনা খাবারই তাঁরা খান। সংবাদ সংস্থা সূত্রে খবর, কৃষকরা নিজেদের দাবিদাওয়া নিয়ে একটি বিবরণ দেন। সেখানে নতুন আইনে কোথায় কোথায় গলদ রয়েছে তাই নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কিন্তু ৭ঘণ্টার বৈঠকও হয় নিস্ফলা। শেষ পর্যন্ত ঠিক হয়, আগামী শনিবার, অর্থাৎ ৫ ডিসেম্বর এই নিয়ে পরবর্তী আলোচনা হবে।

Advertisement

আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য জানুয়ারিতে ৩ শতাংশ ডিএ ঘোষণা মমতার

আরও পড়ুন: পান্তা-মুড়ি খেয়ে আদর্শের জন্য লড়াই, গড়বেতার সভায় বললেন শুভেন্দু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন