Booster Shot

Booster Dose: সবাইকে বুস্টার টিকার ভাবনা, বিশ্বের নানা প্রান্তে করোনা ছড়ানোয় নড়েচড়ে বসল কেন্দ্র

গত এক মাসে ভারতের মতোই বিশ্বে সংক্রমণের সূচক নীচে নামার ইঙ্গিত দিচ্ছিল। কিন্তু গত সাত-দশ দিন ধরে বিভিন্ন দেশে বিশেষ করে চিন, দক্ষিণ কোরিয়া, হংকং, ফ্রান্স, ব্রিটেনে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ০৬:৪৩
Share:

প্রতীকী ছবি।

নতুন করে করোনা সংক্রমণ বিশ্বের নানা প্রান্তে ছড়াতে শুরু করায় নড়চড়ে বসল কেন্দ্রও। সূত্রের মতে, যারা ইতিমধ্যেই করোনার দু’টি টিকা নিয়েছেন তাঁদের সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে তৃতীয় টিকা নেওয়ার প্রয়োজন রয়েছে কিনা, তা নিয়ে আলোচনায় বসেছেন স্বাস্থ্য আধিকারিকেরা। তবে এ নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত এখনও হয়নি বলে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

গত ডিসেম্বরে বিশ্বের নানা দেশের মতোই ভারতেও করোনাভাইরাসের ওমিক্রন প্রজাতির মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করেছিল। সে সময়ে স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন ওয়ার্কারদের জন্য করোনার বুস্টার ডোজ় চালু করেছিল নরেন্দ্র মোদী সরকার। পরবর্তী ধাপে ষাটোর্ধ্ব অসুস্থ ব্যক্তি, যাঁরা ক্রনিক রোগের শিকার তাঁদের টিকাকরণ শুরু হয়। বর্তমানে নিরোগ কিন্তু ষাটোর্ধ্বদের টিকাকরণ চালু রয়েছে। মাঝে ৬০ বছরের নীচে থাকা ব্যক্তিদের সতর্কতামূলক ডোজ় দেওয়ার প্রস্তাব উঠলেও, দেশে করোনার প্রকোপ কমে আসায় বড়দের চেয়ে ছোটদের টিকাকরণে মনোযোগ দেয় কেন্দ্র। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য যুগ্মসচিব লব আগরওয়াল আজ সতর্ক করে দিয়ে বলেন, ‘‘দেশে সংক্রমিতের সংখ্যা কমতে থাকলেও মনে রাখতে হবে ওমিক্রন প্রজাতি এখনও ভারতে সক্রিয় রয়েছে।’’

গত এক মাসে ভারতের মতোই বিশ্বে সংক্রমণের সূচক নীচে নামার ইঙ্গিত দিচ্ছিল। কিন্তু গত সাত-দশ দিন ধরে বিভিন্ন দেশে বিশেষ করে চিন, দক্ষিণ কোরিয়া, হংকং, ফ্রান্স, ব্রিটেনে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে। যে গতিতে সংক্রমণ ছড়াচ্ছে তাতে আগামী দিনে ভারতেও এর প্রভাব পড়তে পারে বলেই আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর প্রাথমিক অনুসন্ধান অনুযায়ী, নতুন প্রজাতিটি সংক্রমণের প্রশ্নে ওমিক্রনের থেকেও শক্তিশালী বলে তথ্য পাওয়া যাচ্ছে।

Advertisement

সংক্রমণ নতুন করে গতি পাওয়ায় ভারতেও ষাট বছরের নীচে থাকা ব্যক্তিদের করোনার বুস্টার ডোজ় দেওয়া শুরু করা উচিত কি না তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। সূত্রের মতে, যেহেতু টিকাকরণ গুরুতর সংক্রমণ ও মৃত্যুর হাত থেকে বাঁচায় তাই চতুর্থ ঢেউ আসার আগে বুস্টার ডোজ় দেওয়া নিয়ে আলোচনা শুরু হয়েছে। তা ছাড়া পৃথিবীর অনেক দেশেই প্রবেশের জন্য করোনার তিনটি ডোজ় রয়েছে কি না তা জানতে চাওয়া হচ্ছে। এতে অনেক দেশে প্রবেশ করতে গিয়ে ভারতীয়েরা সমস্যায় পড়ছেন। সেই সমস্যা এড়াতে বুস্টার ডোজ় চালু করার কথা ভাবা হচ্ছে। তবে এ নিয়ে সরকারি ভাবে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ষাটের নীচে যাঁদের বয়স তাঁদের বুস্টার বা সতর্কতামূলক ডোজ় দেওয়া হবে কি না তা নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন