Char Dham

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় থমকে চারধাম যাত্রা, তুষারপাত কেদারনাথে, আশঙ্কা ভূমিধসেরও

শ্রীনগর পুলিশ সূত্রে খবর, চারধাম যাত্রায় যে সব পুণ্যার্থী এসেছিলেন তাঁদের উত্তরাখণ্ড এনআইটি এবং বদ্রীনাথ বাসস্ট্যান্ডের কাছেই আটকে দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৫:৩৩
Share:

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কেদারনাথ যাত্রা স্থগিত করা হয়েছে। ফাইল চিত্র।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আপাতত স্থগিত হয়ে গেল চারধাম যাত্রা। কেদারনাথ এবং বদ্রিনাথে প্রবল তুষারপাতে হচ্ছে। পুণ্যার্থীরা যাতে কোনও রকম বিপদের মুখে না পড়েন তাই চারধাম যাত্রা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

Advertisement

শনিবার মধ্যরাত থেকে তুষারপাত হচ্ছে কেদারনাথ এবং বদ্রিনাথে। তাই শ্রীনগর পুলিশ পুণ্যার্থীদের মাঝপথেই আটকে দিয়েছে। পুলিশের তরফে সকলকে নিরাপদ স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। শুধু তুষারপাতই নয়, তার সঙ্গে আবাহওয়াকে আরও দুর্যোগপূর্ণ করে তুলেছে বৃষ্টিও।

শ্রীনগর পুলিশ সূত্রে খবর, চারধাম যাত্রায় যে সব পুণ্যার্থী এসেছিলেন তাঁদের উত্তরাখণ্ড এনআইটি এবং বদ্রীনাথ বাসস্ট্যান্ডের কাছেই আটকে দেওয়া হয়েছে। সেখানে পুলিশচৌকি বানানো হয়েছে। যাঁরা অনলাইনে বুকিং করেছেন এক রাত কাটানোর জন্য, তাঁদের রুদ্রপ্রয়াগ যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু যে সব পুণ্যার্থী রাত্রিবাসের জন্য হোটেল বুক করেননি, তাঁদের শ্রীনগরেই আটকে দেওয়া হয়েছে বলে শ্রীনগর পুলিশ জানিয়েছে।

Advertisement

আবহওয়া একটু ভাল হলেই পুণ্যার্থীদের যাওয়ার অনুমতি দেওয়া হবে বলে পুলিশ সূত্রে খবর। তবে তুষারপাত এবং বৃষ্টির পাশাপাশি পাহাড়ি এলাকায় ধসের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। ফলে কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না উত্তরাখণ্ড প্রশাসন। কেদারনাথে গত ১২ দিন ধরে হালকা হালকা তুষারপাত হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, ৩০ এপ্রিল থেকে আরও ৪ দিন আবহাওয়া খারাপ থাকবে। প্রসঙ্গত, গত ২৫ এপ্রিল কেদারনাথ ধামের দরজা খুলে দেওয়া হয়েছিল পুণ্যার্থীদের জন্য। বদ্রীনাথ ধামের দরজা খোলা হয় ২৭ এপ্রিল। অন্য দিকে, ২২ এপ্রিল পুণ্যার্থীদের জন্য গঙ্গোত্রী-যমুনোত্রী ধামের দরজা খোলা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন