COVID-19

covid 19: কোভিডে অনাথ শিশুদের শিক্ষা, স্বাস্থ্যের সব খরচ দেবে কেন্দ্র, ঘোষণা প্রধানমন্ত্রীর

অনাথ শিশুদের লেখাপড়ার খরচের টাকাও দেবে সরকার। উচ্চশিক্ষার জন্য যদি তারা ঋণ নিতে চায়, ওই ঋণের সুদ-অর্থও কেন্দ্র পিএম কেয়ার থেকে দেবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১৯:৫২
Share:

প্রতীকী ছবি।

Advertisement

অতিমারির প্রকোপে যে সব শিশুরা বাবা এবং মা দু’জনকেই হারিয়েছে, তাদের দায়িত্ব নেবে কেন্দ্র। পিএম কেয়ার্স তহবিল থেকে তাদের লেখাপড়া, ভরণপোষণের জন্য আর্থিক সাহায্য করা হবে। শনিবার প্রধানমন্ত্রীর দফতর (পিএমও) থেকে সরকারি ভাবে ঘোষণা করে জানানো হল এ কথা।

পিএমও-র তরফ থেকে বিবৃতি জারি করে জানানো হয়েছে, কোভিডের জেরে যে সব শিশুর বাবা-মা দু’জনেরই মৃত্যু হয়েছে, তাদের বয়স ১৮ হলেই পরের পাঁচ বছর পর্যন্ত তারা মাসিক ভাতা পাবে। বয়স ২৩ হলেই তাদের ১০ লক্ষ টাকা দেওয়া হবে। আরও জানানো হয়, ১৮ বছর বয়স পর্যন্ত তারা পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্য বিমার সুবিধা পাবে কেন্দ্রের আয়ুষ্মাণ ভারত প্রকল্পের আওতায়। বিমার প্রিমিয়ামের টাকাও দেবে কেন্দ্র। তাদের লেখাপড়ার খরচের টাকাও দেবে সরকার। উচ্চশিক্ষার জন্য তারা ঋণ নিতে চাইলে, তাও দেওয়া হবে। সেই ঋণের সুদ-অর্থও পিএম কেয়ার্স তহবিল থেকে দেওয়া হবে।

Advertisement

প্রসঙ্গত, শনিবারই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের চিঠি দিয়ে শিশু সুরক্ষা কমিশন জানিয়েছে, ‘দেশের বর্তমান করোনা পরিস্থিতিতে যে সব শিশুরা বাবা কিংবা মা অথবা বাবা মা দু’জনকেই হারিয়েছে, তাদের তথ্য দ্রুত পোর্টালে নথিভুক্ত করতে হবে সংশ্লিষ্ট দফতরের আধিকারিকদের। নথিভুক্ত শিশুদের যাতে কোনও সমস্যা না হয় সে দিকে নজর রাখবে কমিশন’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন