Narendra Modi

Narendra Modi: ‘নিরলস কাজ করায়’ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিল বিজেপি, নকল করায় কটাক্ষ কংগ্রেসের

একের পর এক কংগ্রেসি প্রধানমন্ত্রীর সফরকালে সরকারি ফাইলে চোখ বোলানোর ছবি টুইট করে কটাক্ষের বন্যা বয়ে গেল নেটমাধ্যমে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ০৭:১০
Share:

আমেরিকা সফরে প্রধানমন্ত্রী মোদী। ছবি: টুইটার।

প্রধানমন্ত্রীর জন্য বরাদ্দ বিশেষ বিমান ‘এয়ার ইন্ডিয়া ওয়ানে’ বসে ফাইল দেখছেন তিনি। বৃহস্পতিবার নিজেই এই ছবি টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ‘‘দীর্ঘ যাত্রা পথ কাগজপত্র এবং ফাইল দেখারও সুযোগ করে দেয়।’’

Advertisement

সঙ্গে সঙ্গেই আসরে নেমে পড়লেন বিজেপির নেতা-মন্ত্রী-সমর্থকেরা। কেউ লিখলেন, ‘গত সাত বছরে একদিনও ছুটি না নিয়ে দেশের জন্য লাগাতার কাজ করা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ’। প্রায় একই সুরে সকলেই প্রধানমন্ত্রীর প্রশস্তিতে ব্যস্ত হয়ে পড়লেন সামাজিক মাধ্যমে।

কিন্তু বিজেপি-ভক্তদের সেই আনন্দে চোনা ফেলে দিল কংগ্রেস এবং নেটিজেনদের একটা বড় অংশ। একের পর এক কংগ্রেসি প্রধানমন্ত্রীর সফরকালে সরকারি ফাইলে চোখ বোলানোর ছবি টুইট করে কটাক্ষের বন্যা বয়ে গেল নেটমাধ্যমে। প্রধানমন্ত্রী থাকাকালীন মনমোহন সিংহের সফরে বিমানেই তাঁর সাংবাদিক বৈঠকের ছবি টুইট করে মোদীকে খোঁচা দিয়ে কংগ্রেস লিখল, ‘নকল করা কঠিন!’ সাত বছর প্রধানমন্ত্রী পদে থাকলেও মোদী আজ অবধি কোনও সাংবাদিক বৈঠক করেননি। এটা নিয়ে দীর্ঘদিন ধরেই খোঁচা দেন বিরোধীরা। আজ কংগ্রেস মনমোহনের সফরকালে বিমানেই সাংবাদিক বৈঠকের ছবি দিয়ে ফের খোঁচা দিল মোদীকে।

Advertisement

১) লালবাহাদুর শাস্ত্রী ২) রাজীব গাঁধী ৩) পিভি নরসিংহ রাও ৪) মনমোহন সিংহ। টুইটারে সারা দিন ছড়িয়েছে এই ছবি।

পিছিয়ে রইলেন না আরও অনেকে। প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর পৌত্র তথা কংগ্রেস নেতা বৈভব শাস্ত্রী টুইট করলেন বিমানে লালবাহাদুরের ফাইল পড়ার ছবি। এক এক করে টুইট হল রাজীব গাঁধী, পি ভি নরসিংহ রাওয়ের বিমানযাত্রায় ফাইলে চোখ বোলানো বা কম্পিউটারে কাজ করার ছবি। অনেকেই কটাক্ষের সুরে প্রশ্ন তুললেন, ১৯৮০-র দশকে প্রধানমন্ত্রী থাকাকালীন রাজীব বিমানযাত্রার সময় কম্পিউটারে কাজ করলেও ডিজিটাল ভারতের প্রচার করা মোদী কেন কাগজে চোখ বোলাচ্ছেন? কেউ বললেন, ‘চিত্রগ্রাহকদের একটু ছুটি দিন না মোদী!। সারাক্ষণ এ ভাবে নিজের ছবি প্রচার করতে ভাল লাগে?’ এক ধাপ এগিয়ে অনেকে কটাক্ষের সুরে বললেন, ‘সাত বছর ধরে শুধুই আত্মপ্রচার করেছেন মোদী। এই ছবিও তারই প্রমাণ। কাজের কাজ করলে দেশে বেকারি, মূল্যবৃদ্ধি, জ্বালানির দাম এ ভাবে আমজনতার নাগালের বাইরে যেত না। এ শুধুই আত্মপ্রচার।’ যুব কংগ্রেস নেতা শ্রীনিবাস বিভি আবার টুইটারে মোদীর ছবিটিই বড় করে দেখিয়ে কটাক্ষের সুরে প্রশ্ন তুলেছেন, ‘১) কাগজ বাঁ দিকে, ২) দৃষ্টি ডান দিকে, ৩) কাগজের নীচে মোবাইলের আলো জ্বলছে। হচ্ছেটা কী?’

নেটদুনিয়ায় দিনের শুরুটা হয়েছিল মোদীর প্রচার দিয়ে। বেলা গড়িয়ে সন্ধ্যা নামতেই একের পর এক প্রাক্তন প্রধানমন্ত্রীর সফরকালে ফাইল পড়ার ছবি দিয়ে কটাক্ষ আর খোঁচার ধাক্কায় তা পিছিয়ে গেল অনেকটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন