National News

এভারেস্টে আদৌ ওঠেননি কনস্টেবল দম্পতি, ভুয়ো দাবিতে চাকরি গেল

গত বছরের মে মাসে মাউন্ট এভারেস্টের শৃঙ্গে তেরঙা হাতে দাঁড়ানো ওই দম্পতির ছবিতে ছেয়ে গিয়েছিল ফেসবুকের পাতা। দেশের প্রথম দম্পতি হিসেবে এই গৌরবের জন্য অভিনন্দন বার্তাও আসতে শুরু করে।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৭ ১৩:০৬
Share:

এভারেস্ট জয়ের এই ছবিই ফেসবুকে পোস্ট করেঠিলেন কনস্টেবল দম্পতি দীনেশ ও তারকেশ্বরী রাঠৌর।

দেশের প্রথম দম্পতি হিসেবে এভারেস্ট জয়ের দাবি করেছিলেন। কিন্তু, মাস কয়েকের মধ্যেই সে দাবি ভুয়ো বলে অভিযোগ ওঠে। পুণে পুলিশে কর্মরত সেই কনস্টেবল দম্পতি দীনেশ ও তারকেশ্বরী রাঠৌরকে এ বার বরখাস্ত করল রাজ্য প্রশাসন। তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশের এক শীর্ষ কর্তা।

Advertisement

গত বছরের মে মাসে মাউন্ট এভারেস্টের শৃঙ্গে তেরঙা হাতে দাঁড়ানো ওই দম্পতির ছবিতে ছেয়ে গিয়েছিল ফেসবুকের পাতা। দেশের প্রথম দম্পতি হিসেবে এই গৌরবের জন্য অভিনন্দন বার্তাও আসতে শুরু করে। কিন্তু, ৫ জুনের ওই ফেসবুক পোস্টের সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন শহরের এক মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের সম্পাদক সুরেন্দ্র শেলকে। তিনিই অভিযোগ করেন, রাঠৌর দম্পতির ওই দাবি সঠিক নয়। এভারেস্টে দাঁড়ানো ওই ছবিটি আসলে দম্পতির কারসাজি। সামিট জয়ের তথ্যেও বিস্তর গোলমাল রয়েছে।

আরও পড়ুন

Advertisement

এসি, ফ্রিজ, গাড়ি আছে? সরকারি প্রকল্পে মিলবে না সুযোগ

শেলকের অভিযোগের ভিত্তিতে পুণে পুলিশ নেপাল সরকারের সঙ্গে যোগাযোগ করে। তারা জানিয়ে দেয়, এভারেস্ট অভিযান নিয়ে ওই দম্পতির ভুয়ো তথ্য দিয়েছেন। এমনকী, ওই ছবিটাও বিকৃত করা।

আরও পড়ুন

কুকুর বাঁধার বেল্ট গলায় জড়িয়ে ঝুলছে ছেলে!

মাউন্ট এভারেস্টের শৃঙ্গে তেরঙ্গা হাতে দীনেশ রাঠৌর।

অভিযোগের যথার্থতা যাচাইয়ের জন্য এর পর তদন্ত কমিটি গঠন করে প্রশাসন। একই সঙ্গে গত নভেম্বরে তাঁদের সাসপেন্ড করা হয়। সম্প্রতি সেই কমিটির সুপারিশ হাতে পেয়েছেন পুলিশ কর্তারা। তদন্ত কমিটি জানিয়েছে, পুণের শিবাজিনগরে পুলিশের সদর দফতরে কর্মরত ওই দম্পতির দাবি বিভ্রান্তিকর ও ভুয়ো। সোমবার পুণে পুলিশের অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) সাহেবরাও পাটিল বলেন, “মাউন্ট এভারেস্ট জয়ের খবর নিয়ে মিথ্যা কথা বলেছেন রাঠৌর দম্পতি। তাঁরা ছবি বিকৃত করেছেন, এ বিষয়ে বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন। এমনকী, কাজেও যোগ দেননি। এর ফলে মহারাষ্ট্র পুলিশের মর্যাদাহানি করেছেন তাঁরা। তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে তাঁদেরকে ডিপার্টমেন্ট থেকে বরখাস্ত করা হল।” এই আদেশ কার্যকর করার জন্য গত শনিবার নির্দেশ দেওয়া হয়েছে।

ছবি অমরজিৎ সিংহ লালের ফেসবুক পেজের সৌজন্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন