ডোভালের ভিডিয়োয় বিতর্ক

কার্ফুর মধ্যেই ডোভাল শোপিয়ানে স্থানীয় মানুষদের সঙ্গে কথা বলছেন, এমন একটি ভিডিয়ো কাল প্রচার করা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৯ ০৩:৪৫
Share:

কাশ্মীরে অজিত ডোভাল। —ফাইল চিত্র।

যে ভিডিয়ো দেখিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল গত কাল কাশ্মীরের স্বাভাবিক ছবি তুলে ধরতে চেয়েছিলেন, তা নিয়েই আজ প্রশ্ন উঠেছে। কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের কথায়, ‘‘ওই ভিডিয়োর কোনও বিশ্বাসযোগ্যতা নেই। টাকা দিয়ে অনেক কিছুই করা যায়।’’ বিজেপি নেতা রাম মাধব পাল্টা বলেন, ‘‘আজাদের মতো নেতাদের জন্যই কাশ্মীরের ওই অবস্থা।’’ বিজেপি নেতা শাহনওয়াজ হুসেন বলেন, ‘‘আজাদ পাকিস্তানের সুরে কথা বলছেন। ’’

Advertisement

কার্ফুর মধ্যেই ডোভাল শোপিয়ানে স্থানীয় মানুষদের সঙ্গে কথা বলছেন, এমন একটি ভিডিয়ো কাল প্রচার করা হয়েছিল। যেখানে কাশ্মীর নিয়ে কেন্দ্রের ভবিষ্যৎ পরিকল্পনা আলোচনা করার পাশাপাশি স্থানীয় কাশ্মীরিদের আশ্বাস দিতেও দেখা যায় তাঁকে।

ডোভাল তাঁদের বলেন, সব ঠিক হয়ে যাবে। পরে তাঁদের সঙ্গে মধ্যাহ্নভোজও সারেন ডোভাল। শ্রীনগরে গুলাম নবি আজাদকে ওই ভিডিয়ো নিয়ে প্রশ্ন করা হলে কংগ্রেস নেতা বলেন, ‘‘টাকা দিয়ে এমন সমর্থন কেনা যায়। বাস্তব চিত্র ভিন্ন।’’ ক্ষুব্ধ আজাদের কথায়, কার্ফু জারি করে জম্মু ও কাশ্মীর রাজ্যকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হল।

Advertisement

এ দিন সকাল সাড়ে এগারোটায় শ্রীনগর বিমাবন্দরে নামেন আজাদ। সেখানেই তাঁকে আটকায় পুলিশ। বলা হয়, নিষেধাজ্ঞা থাকায় তিনি বিমানবন্দরের বাইরে যেতে পারবেন না। শেষ পর্যন্ত বিকেল সাড়ে চারটের বিমানে দিল্লি ফিরে আসেন আজাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন