Coronavirus

করোনা আক্রান্ত ইরান থেকে উদ্ধার ৫৮ জন ভারতীয়

এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি চিনের উহান থেকে ৭৬ জন ভারতীয়কে ফিরিয়ে আনতে সফল হয়েছিল ভারতীয় প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মার্চ ২০২০ ১৩:০৩
Share:

দেশে ফেরার পর গাজিয়াবাদ বায়ুসেনা ঘাঁটিতে ভারতীয় তীর্থযাত্রীরা।ছবি: টুইটার থেকে সংগৃহীত।

নভেল করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যেই ইরান থেকে দেশে ফিরলেন ৫৮ জন ভারতীয় তীর্থযাত্রী। প্রাণঘাতী এই ভাইরাসের সঙ্গে যুঝতে এই মুহূর্তে হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। পরিস্থিতি সামাল দিতে নাজেহাল তেহরানও। সেখানেই আটকে পড়েছিলেন ভারতীয় তীর্থযাত্রীরা। বিদেশমন্ত্রকের উদ্যোগে মঙ্গলবার সকালে তাঁদের নিয়ে গাজিয়াবাদের ঘাঁটিতে নামে বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমান। তবে দেশে ফিরে এলেও এখনই নিজ নিজ বাড়িতে ফিরতে পারবেন না ওই তীর্থযাত্রীরা। আগামী কয়েক দিন চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকতে হবে তাঁদের।

Advertisement

এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি চিনের উহান থেকে ৭৬ জন ভারতীয়কে ফিরিয়ে আনতে সফল হয়েছিল ভারতীয় প্রশাসন। সে বার ৩৬ জন বিদেশি নাগরিককেও উদ্ধার করা হয়। তার পর এই নিয়ে দ্বিতীয় বার করোনা উদ্ধারকার্য চালানো হল। ইরানে ভারতীয় দূতাবাস এবং সেখানে কর্মরত ভারতীয় মেডিক্যাল টিমকেই ধন্যবাদ জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

এ দিন টুইটারে জয়শঙ্কর লেখেন, ‘‘বায়ুসেনার বিমান ফিরেছে। অভিযান সফল হয়েছে। পরবর্তী অভিযানের প্রস্তুতি চলছে।’’ ইরানে ভারতীয় দূতাবাস এবং সেখানে কর্মরত ভারতীয় মেডিক্যাল টিমের জন্যই এই উদ্ধারকাজ সফল হয়েছে বলেও জানান জয়শঙ্কর।

Advertisement

আরও পড়ুন: মোদী সাক্ষাতের পর সিন্ধিয়ার দলত্যাগ, পতনের মুখে কমলনাথ সরকার​

আরও পড়ুন: ৩১% কমল অশোধিত তেলের দাম, লাভ কতটা​

করোনাভাইরাসের প্রকোপে গত দু’মাসেরও বেশি সময় ধরে যুঝছে গোটা বিশ্ব। ভারতেও এর প্রভাব পড়েছে। ভারতে এখনও পর্যন্ত ৪৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার সকালে পুণে-তে দু’জনের শরীরে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে। তাঁরা সম্প্রতি দুবাই থেকে দেশে ফেরেন বলে জানা গিয়েছে। নায়ডু ইনফেকশাস ডিজিস হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন