Coronavirus in India

করোনা-যুদ্ধে রোবট পাঠাল ইজ়রায়েল

২০০৭ থেকে এমসের সঙ্গে হাত মিলিয়েছে ইজ়রায়েল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২০ ০৫:২৯
Share:

ইজ়রায়েল থেকে আসা যন্ত্রপাতি দেখছেন চিকিৎসকেরা। নিজস্ব চিত্র

কোভিড রোগীদের চিকিৎসা করতে গিয়ে গোটা দেশে ইতিমধ্যেই দু’শোর কাছাকাছি চিকিৎসক-স্বাস্থ্যকর্মী সংক্রমিত হয়ে মারা গিয়েছেন। তাই চিকিৎসকদের সুবিধার্থে এমসের হাতে রোবট-সহ একাধিক আধুনিক যন্ত্র তুলে দিল ইজ়রায়েল। এই যন্ত্রগুলির সাহায্যে ছোঁয়াচ বাঁচিয়ে কাজ করা সম্ভব হবে। আজ নয়াদিল্লিতে ইজ়রায়েলের রাষ্ট্রদূত রন মালকা ওই রোবট-সহ যন্ত্রগুলি এমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়ার হাতে তুলে দেন।

Advertisement

২০০৭ থেকে এমসের সঙ্গে হাত মিলিয়েছে ইজ়রায়েল। এমসের মিডিয়া কোর্ডিনেটর বিশ্বনাথ আচারিয়া জানান, ‘‘ওই রোবটটি কোভিড-১৯ ওয়ার্ডে ব্যবহার করা হবে। মোবাইলের অ্যাপের মাধ্যমেই একে পরিচালনা করা সম্ভব। মূলত সংক্রমিত রোগীদের ছোঁয়াচ যথাসম্ভব এড়াতেই ওই রোবটটি ব্যবহার করা হবে। এ ছাড়া ইজ়রায়েলের পক্ষ থেকে এমন অত্যাধুনিক যন্ত্রও এমসকে দেওয়া হয়েছে, রোগীদের স্পর্শ না-করেই যার সাহায্যে হৃদ্‌যন্ত্র ও শ্বাস-প্রশ্বাসের গতিপ্রকৃতি জানা সম্ভব।’’ কোনও ব্যক্তি করোনা-সংক্রমিত কি না, শ্বাসের গতিবিধি দেখে তা প্রাথমিক ভাবে বলে দেওয়ার একটি যন্ত্রও এমসকে উপহার দিয়েছে ইজ়রায়েল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন