Coronavirus

এক দিনেই করোনা আক্রান্ত বাড়ল ১৬! ইরান থেকে ফিরলেন ভারতীয়রা

কেরলের শবরীমালা মন্দির খুলছে ১৩ মার্চ। মন্দির কর্তৃপক্ষের আর্জি, বর্তমান পরিস্থিতিতে তাঁরা যেন মন্দিরে না-আসেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২০ ০৫:১০
Share:

ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমানে ইরান থেকে ৫৮ জনকে ফেরানোর পরে যাত্রীদের শারীরিক পরীক্ষায় স্বাস্থ্যকর্মীরা। মঙ্গলবার গাজিয়াবাদের হিন্ডন বিমানঘাঁটিতে। পিটিআই

এক দিনে আরও ১৬!

Advertisement

ভারতে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা গত রাত পর্যন্ত ছিল ৪৫। আজ তা বেড়ে হয়েছে ৬১। নতুন করে যাঁদের সংক্রমণ ধরা পড়েছে, তাঁদের মধ্যে আট জন কেরলের, তিন জন কর্নাটকের, পাঁচ জন মহারাষ্ট্রের পুণের। এই প্রথম করোনা ছড়াল মহারাষ্ট্রে।

পিনারাই বিজয়নের রাজ্যের পথনমথিট্টা জেলায় গত শনিবার ইটালি-ফেরত এক দম্পতি ও তাঁদের ছেলের করোনা-সংক্রমণ ধরা পড়েছিল। ওই পরিবারের আত্মীয়-বন্ধু মিলিয়ে আরও ছয় জনের শরীরে আজ করোনার চিহ্ন মিলেছে। এ ছাড়া কোচিতে করোনা-আক্রান্ত তিন বছরের একটি শিশুর বাবা-মায়ের আজ সংক্রমণ ধরা পড়েছে।

Advertisement

কেরলের শবরীমালা মন্দির খুলছে ১৩ মার্চ। ত্রিবাঙ্কুর দেবশ্বম বোর্ডের প্রেসিডেন্ট এন বাসু আয়াপ্পা-ভক্তদের আর্জি জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে তাঁরা যেন মন্দিরে না-আসেন। তিনি বলেন, ‘‘ভক্তদের আটকানো হবে না, কিন্তু এটা অনুরোধ।’’ মুখ্যমন্ত্রী বিজয়ন জানিয়েছেন, ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুলের প্রথম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ক্লাস বন্ধ থাকবে। বন্ধ থাকবে সমস্ত মাদ্রাসা, অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও টিউশন ক্লাস। তবে অষ্টম-নবম শ্রেণির পরীক্ষা ও দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষা চলবে। কেরলের সমস্ত সিনেমা হলও বন্ধ থাকবে ৩১ মার্চ পর্যন্ত। সরকারের পরামর্শ, বিয়েবাড়িতেও বেশি ভিড় না-হওয়াটাই বাঞ্ছনীয়।

ভারত-চিত্র

মোট আক্রান্ত: ৬১

নতুন: ১৬

কেরল-৮

কর্নাটক-৩

মহারাষ্ট্র-৫

সারা দিন

• ইরান থেকে ফিরলেন ৫৮ জন

• শবরীমালা এড়াতে পুণ্যার্থীদের আর্জি বোর্ডের

• কেরলে ৩১ মার্চ পর্যন্ত সিনেমা হল বন্ধ

• কেরলে স্কুল আংশিক বন্ধ, কর্নাটকে বার্ষিক পরীক্ষা বাতিল

• করোনা সন্দেহে ভারতীয়কে ঢুকতে দিল না বাংলাদেশ

• বাংলাদেশ ও মায়ানমারের সঙ্গে সীমান্ত বন্ধ মণিপুরে

বিমান

• ভুটান এয়ারলাইন্স ও তাই এয়ারওয়েজের কলকাতা-ব্যাঙ্কক উড়ান বাতিল

• চায়না ইস্টার্নের কলকাতা-কুনমিং উড়ান বাতিল

• ৯ মার্চ পর্যন্ত ভারত-সহ ১৪ দেশ থেকে এলে কাতারে ঢোকা বন্ধ

• কাতার হয়ে অন্য দেশে যাওয়া যাবে

• সে ক্ষেত্রে থাকতে হবে দোহা বিমানবন্দরের ট্রানজিট লাউঞ্জেই

কর্নাটকে গত কাল আমেরিকা-ফেরত এক সফ্‌টওয়্যার ইঞ্জিনিয়ারের করোনা-সংক্রমণ ধরা পড়েছিল। আজ তাঁর স্ত্রী ও মেয়ের শরীরেও ওই ভাইরাসের অস্তিত্ব মিলেছে। আক্রান্ত আর এক ব্যক্তি আমেরিকা থেকে লন্ডন হয়ে গত ৮ মার্চ দেশে ফিরেছিলেন। বেঙ্গালুরুর কিছু স্কুলে আগেভাগে গরমের ছুটি পড়েছে। কিছু স্কুল বাৎসরিক পরীক্ষা বাতিল করে জানিয়েছে, সারা বছরের পড়াশোনার রিপোর্টের ভিত্তিতে ক্লাসে তুলে দেওয়া হবে পড়ুয়াদের।

পুণেতে প্রথম করোনা-আক্রান্ত হন দুবাই-ফেরত এক দম্পতি। পরে তাঁদের মেয়ে, মুম্বই বিমানবন্দর থেকে তাঁদের পুণেতে নিয়ে আসা ক্যাবের চালক ও বিমানের এক সহযাত্রীর দেহে করোনার চিহ্ন মিলেছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

ইরান থেকে ৫৮ জন ভারতীয়কে নিয়ে আজ সকালে গাজিয়াবাদের হিন্ডন বিমানঘাঁটিতে নামে বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমান। তাঁদের হিন্ডনেই বিশেষ শিবিরে কোয়ারেন্টাইন করা হয়েছে। ইরানের একটি সিগারেট প্রস্তুতকারী সংস্থার কর্মী, দুর্গাপুরের বিকাশ দাস অবশ্য এখনও ফেরেননি। বিকাশের বাবা বিষ্ণুপদ দাস বলেন, ‘‘ছেলে জানিয়েছে, দূতাবাস পরের দফায় দেশে ফেরানোর আশ্বাস দিয়েছে। সে আশাতেই রয়েছি।’’ বায়ুসেনা জানিয়েছে, ইরানে থাকা আরও ৫২৯ জন ভারতীয়ের দেহরসের নমুনা আনা হয়েছে ওই বিমানে।

আজ ফ্রান্স, জার্মানি ও স্পেনের নাগরিকদের ভিসা স্থগিত করেছে ভারত সরকার। ই-ভিসার ক্ষেত্রেও একই নিয়ম। অন্য যে সব বিদেশি নাগরিকেরা এই তিন দেশে চলতি বছরের পয়লা ফেব্রুয়ারি বা তার পরে গিয়েছিলেন, তাঁদের ভিসাও স্থগিত করা হচ্ছে। যাঁরা এখনও ভারতে পৌঁছননি, তাঁদের ভিসাও স্থগিত। যাঁরা এসে পড়েছেন, তাঁরা ভিসার মেয়াদ বৃদ্ধি ও অন্যান্য প্রয়োজনে যোগাযোগ করতে পারবেন নিকটতম ‘ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন