Coronavirus in India

৪ লক্ষ পেরিয়ে গেল দেশের দৈনিক করোনা সংক্রমণ, মৃত্যুও সাড়ে ৩ হাজারের বেশি

দৈনিক আক্রান্ত ৩ লক্ষ ছাড়ানোর ৯ দিনের মাথায় তা পৌঁছে গেল ৪ লক্ষে। এটাই বুঝিয়ে দিচ্ছে গত এক সপ্তাহে কী ভাবে বেড়েছে দেশের দৈনিক সংক্রমণ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২১ ০৯:৪৩
Share:

দেশের কোভিড পরিসংখ্যান। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

চার লক্ষ ছাড়িয়ে গেল দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে তৈরি হল নতুন রেকর্ড। দেশে তো বটেই, গোটা বিশ্বে এই প্রথম কোনও একটি দেশে আক্রান্তের সংখ্যা এক দিনে ৪ লক্ষ ছাড়াল। দৈনিক আক্রান্ত ৩ লক্ষ ছাড়ানোর ৯ দিনের মাথায় তা পৌঁছে গেল ৪ লক্ষে। এই পরিসংখ্যান বুঝিয়ে দিচ্ছে গত এক সপ্তাহে কী ভাবে বেড়েছে দেশের দৈনিক সংক্রমণ।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার ৯৯৩ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৯১ লক্ষ ৬৪ হাজার ৯৬৯ জন। দৈনিক আক্রান্তের নিরিখে গত দু’সপ্তাহের বেশি সময় ধরে বিশ্বের শীর্ষে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩ হাজার ৫২৩ জনের। গত চারদিন ধরেই দেশে মৃত্যু হচ্ছে তিন হাজারের বেশি। এ ভাবে বাড়তে বাড়তে ২ লক্ষ পেরিয়েছে মোট মৃতের সংখ্যা। করোনার জেরে দেশে এখনও অবধি প্রাণ হারিয়েছেন ২ লক্ষ ১১ হাজার ৮৫৩ জন।

দৈনিক সংক্রমণ বৃদ্ধির জেরে দেশে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। সক্রিয় রোগীর সংখ্যা বৃদ্ধিতে স্বাস্থ্য পরিষেবাতে তৈরি হয়েছে বিপুল চাহিদা। শয্যার পাশাপাশি অক্সিজেনের অভাবও দেশে প্রকট। এই মুহূর্তে দেশে সক্রিয় রোগী রয়েছেন ৩২ লক্ষ ৬৮ হাজার ৭১০ জন। এই পরিস্থিতিতেই দেশে চলছে টিকাকরণ। যদিও গত কয়েকদিনে টিকা দেওয়া হয়েছে অনেক কম। তবে এখনও অবধি মোট প্রায় সাড়ে ১৫ কোটি টিকার ডোজ দেওয়া হয়েছে দেশে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন