coronavirus

দৈনিক মৃত্যু বাড়তে বাড়তে ৩৬৪৫, দেশে সক্রিয় রোগীর সংখ্যা ছাড়াল ৩০ লক্ষের গণ্ডি

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৭৯ হাজার ২৫৭ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৮৩ লক্ষ ৭৬ হাজার ৫২৪ জন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ১০:০০
Share:

দেশের কোভিড পরিসংখ্যান। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

কোভিডে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের বাড়ল দেশে। সেই সঙ্গে দৈনিক মৃত্যুও এই প্রথম বার সাড়ে তিন হাজার পেরিয়ে গিয়েছে। এই আক্রান্ত বৃদ্ধির জেরে দেশের সক্রিয় রোগীর সংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৭৯ হাজার ২৫৭ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৮৩ লক্ষ ৭৬ হাজার ৫২৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৪৫ জনের। একদিনে মৃত্যুর নিরিখে এই সংখ্যা গোটা অতিমারি পর্বে দেশে সর্বোচ্চ। গত বছর থেকে করোনাভাইরাস ২ লক্ষ ৪ হাজার ৮৩২ জনের প্রাণ কেড়েছে।

আক্রান্ত বৃদ্ধির জেরে দেশে সক্রিয় রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশে সক্রিয় রোগী বেড়েছে ১ লক্ষ ৬ হাজার ১০৫ জন। সব মিলিয়ে দেশে সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লক্ষ ৮৪ হাজার ৮১৪। এরই মধ্যে দেশে টিকাকরণও চলছে। গত ২৪ ঘণ্টায় ২১ লক্ষ ৯৩ হাজার ২৮১ জনকে কোভিডের টিকা দেওয়া হয়েছে। সব মিলিয়ে দেশে মোট টিকার ডোজ দেওয়া হয়েছে ১৫ কোটি ২০ হাজার ৬৪৮ জনকে।

Advertisement

মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬৩ হাজার ৩০৯ জন আক্রান্ত হয়েছেন। উত্তরপ্রদেশে দৈনিক সংক্রমণ গত কয়েকদিন ৩০ হাজারের বেশি থাকলেও বৃহস্পতিবার তা ২৯ হাজার ৭৫১। তবে কর্নাটক (৩৯,০৪৭) এবং কেরলে (৩৫,০১৩) বৃহস্পতিবার নতুন আক্রান্ত বেড়েছে অনেকটাই। দিল্লিতে তা প্রায় ২৬ হাজার। পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, রাজস্থান, ছত্তীসগঢ়, অন্ধ্রপ্রদেশ, গুজরাতে আক্রান্তের সংখ্যা ১৫ হাজারের আশপাশে। মধ্যপ্রদেশ, বিহার, হরিয়ানাতেও ১২-১৩ হাজার লোক আক্রান্ত হচ্ছেন রোজ। ওড়িশা, তেলঙ্গানা, পঞ্জাব, ঝাড়খণ্ড, উত্তরাখণ্ডে দৈনিক আক্রান্ত ১০ হাজারের কম হলেও এই রাজ্যগুলির অবস্থা গত কয়েকদিনে অবনতি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন