Inter Caste Marriage

অন্য জাতে বিয়ে করায় যুবকের পরিবারকে জরিমানা, অভিযোগ জানাতেই দ্বিগুণ করা হল টাকার পরিমাণ

প্রতিবেদন অনুযায়ী, কোলেগালের কাছে কুনাগাল্লি গ্রামের বাসিন্দা গোবিন্দ শেট্টি ২০১৮ সালে মান্ডা জেলার হুভিনাকোপ্পালু গ্রামের তফসিলি মহিলা শ্বেতাকে বিয়ে করেন। 

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৬:১৫
Share:

দম্পতিকে ৩ মার্চের আগে জরিমানা বাবদ ৩ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। প্রতীকী ছবি।

অসবর্ণ বিবাহ করেছিলেন এক যুবক। আর তার জেরে গ্রামে পা দিতেই ওই যুবকের পুরো পরিবারকে তিন লক্ষ টাকা জরিমানা দেওয়ার কড়া নির্দেশ দিলেন গ্রামের মোড়লরা। শুধু তাই নয়, এই নিয়ে অভিযোগ জানানোর পর জরিমানার পরিমাণ এক ধাক্কায় দ্বিগুণ বাড়িয়ে দেওয়া হল। কর্নাটকের চামরাজানগর জেলার একটি গ্রামে ঘটনাটি ঘটেছে।

Advertisement

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কোলেগালের কাছে কুনাগাল্লি গ্রামের বাসিন্দা গোবিন্দ শেট্টি ২০১৮ সালে মান্ডা জেলার হুভিনাকোপ্পালু গ্রামের তফসিলি মহিলা শ্বেতাকে বিয়ে করেন। গ্রামের মোড়লরা সেই সময়ে ওই অসবর্ণ বিবাহ সম্পর্কে জানতে পেরে গোবিন্দ শেট্টির পরিবারকে ১লক্ষ ২৫ হাজার টাকা জরিমানা করেছিলেন। এমনকি, পুরো পরিবারকে গ্রামে ঢুকতেও বারণ করা হয়েছিল।

তার পর থেকে মালাভল্লিতেই বাস করছিলেন গোবিন্দ শেট্টির পুরো পরিবার। তবে সম্প্রতি গোবিন্দ শেট্টির মা অসুস্থ হয়ে পড়ায়, তিনি এবং তাঁর স্ত্রী কুঙ্গাল্লিতে ফিরে আসেন। গ্রামে প্রবেশের পর আবার তাঁদের গ্রামে থাকতে বাধা দেন গ্রামের মোড়লরা। দম্পতিকে ৩ মার্চের আগে জরিমানা বাবদ ৩ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। দম্পতি ডিওয়াইএসপি অফিসে অভিযোগ দায়ের করেন। এতে গ্রামের মোড়লরা ক্ষুব্ধ হন এবং জরিমানার পরিমাণ বাড়িয়ে ৬ লক্ষ টাকা করে দেওয়া হয়। পাশাপাশি সকল গ্রামবাসীকে তাঁদের সঙ্গে কথা না বলার জন্য বা নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র না দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

Advertisement

গোবিন্দ শেট্টির অভিযোগের পর মামবল্লি পুলিশ গ্রামের ১৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। পুলিশ অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করলে, তাঁরা পুরো বিষয়টি এটি অস্বীকার করেছেন বলেও পুলিশ জানিয়েছে। তবে পুলিশ পুরো বিষয়টি খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন