Ravi Kishan

পারিবারিক সম্পর্কই নেই, মেয়ে হবে কী করে! পদ্ম প্রার্থী রবি কিষণের কন্যা বিতর্কে বিস্ময় আদালতের

নিজেকে রবি কিষণের সন্তান বলে দাবি করে আদালতে মামলা করেছিলেন এক উঠতি অভিনেত্রী। তিনি জানান, ছোটবেলায় রবি তাঁদের বাড়িতে আসতেন। তাঁকে কাকা বলে সম্বোধন করতেন তিনি। রবির সঙ্গে তাঁর ছোটবেলার বহু ছবিও আছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৭:৫২
Share:

রবি কিষণ। —ফাইল চিত্র।

পারিবারিক সম্পর্ক না থাকলে সন্তানের জন্ম হয় কী করে? জানতে চাইল মুম্বইয়ের একটি আদালত। একই যুক্তিতে একটি ডিএনএ টেস্টের আর্জিও খারিজ করল তারা। আদালতের কাছে ওই আবেদন করেছিলেন নিজেকে রবি কিষণের কন্যা বলে দাবি করা অভিনেত্রী শিনোভা সোনি। তাঁর দাবির প্রমাণ হিসাবেই বিজেপি সাংসদ তথা তারকা অভিনেতা রবির সঙ্গে নিজের ডিএনএ মিলিয়ে দেখার আর্জি জানিয়েছিলেন তিনি। কিন্তু আদালত সেই আবেদনে আমল দেয়নি। উল্টে প্রশ্ন তুলেছে আবেদনকারীর আর্জির যৌক্তিকতা নিয়েই।

Advertisement

দিন কয়েক আগেই প্রকাশ্যে আসে বিজেপি সাংসদ তথা অভিনেতা রবির কন্যা সংক্রান্ত এই বিতর্ক। নিজেকে রবির স্ত্রী বলে দাবি করেন অপর্ণা নামে লখনউয়ের এক মহিলা। এ-ও বলেন তাঁর কন্যার বাবা রবি। তাঁদের সন্তানের নাম শিনোভা। ২৫ বছরের শিনোভা ‘তাঁর বাবা’র মতোই অভিনয়কে কেরিয়ার হিসাবে বেছে নিয়েছেন। আর এখন তিনি নিজের বাবার পরিচয় চান।

অপর্ণা জানিয়েছিলেন, ১৯৯৬ সালে মুম্বইয়ের মালাডে তাঁকে বিয়ে করেছিলেন রবি। তার পরে তাঁদের সন্তান হয়। কিন্তু শুরু থেকেই রবি তাঁর কন্যাকে অস্বীকার করেছেন। সামাজিক সম্মানের কথা ভেবে এতদিন চুপ করে ছিলেন অপর্ণাও। কিন্তু সম্প্রতি অপর্ণার স্বামী রাকেশ সোনির সঙ্গে নিজের ডিএনএ মিলিয়ে দেখেন শিনোভা। তার পরেই তাঁর আসল বাবার সন্ধান শুরু করেন তিনি।

Advertisement

কিছু দিন আগে শিনোভাই নিজেকে রবি কিষণের সন্তান বলে দাবি করে মামলা করেছিলেন আদালতে। আদালতকে তিনি জানান, ছোট বেলায় রবিকে কাকা বলে সম্বোধন করতেন তিনি। রবির সঙ্গে তাঁর ছোটবেলার বহু ছবিও রয়েছে। তিনি চান, রবির সঙ্গে তাঁর ডিএনএ মিলিয়ে দেখা হোক। তা হলেই প্রমাণ হয়ে যাবে তিনি রবিরই ঔরসজাত সন্তান।

যদিও শিনোভার সেই আর্জি শুক্রবার খারিজ করেছে মুম্বইয়ের আদালত। শুক্রবার মুম্বইয়ের দীনদোশী দায়রা আদালতে মামলাটির শুনানি ছিল। সেখানেই আদালত বলে, রবির সঙ্গে ওই তরুণীর মায়ের কোনও পারিবারিক সম্পর্কই ছিল না। তাই এই মামলাটিই বৈধ নয়।

প্রসঙ্গত, চলতি লোকসভা ভোটেও বিজেপির প্রার্থী ভোজপুরি তারকা রবি। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের খাসতালুক গোরক্ষপুর থেকে প্রার্থী করেছে বিজেপি। গত বারের ভোটে এই কেন্দ্র থেকেই জয়ী হয়েছিলেন তিনি। ভোটের আগে এই মামলা অস্বস্তিতে ফেলেছিল রবিকে। মুম্বই আদালতের রায় তাঁকে ভোটের মুখে স্বস্তি দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন