dgca

International Flights: ওমিক্রন নিয়ে উদ্বেগে আন্তর্জাতিক উড়ানে বিধিনিষেধের মেয়াদ বেড়ে ৩১ জানুয়ারি

তবে পণ্যবাহী উড়ান এবং ডিজিসিএ-র বিশেষ ছাড়পত্র পাওয়া আন্তর্জাতিক যাত্রী উড়ানের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ২০:০০
Share:

প্রতীকী ছবি।

বিভিন্ন দেশে ওমিক্রন সংক্রমণের জেরে উদ্বেগের কথা ভেবে যাত্রিবাহী আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা বাড়ল আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত। বৃহস্পতিবার ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)-এর তরফে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement

ডিজিসিএ-র নির্দেশিকায় বলা হয়েছে, ‘২৬ নভেম্বর প্রকাশিত বিজ্ঞপ্তির আংশিক সংশোধন করে ভারত থেকে আন্তর্জাতিক যাত্রী উড়ান পরিষেবার উপর স্থগিতাদেশের মেয়াদ ২০২২ সালে ৩১ জানুয়ারি রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল।’

তবে পণ্যবাহী উড়ান এবং ডিজিসিএ-র বিশেষ ছাড়পত্র পাওয়া আন্তর্জাতিক যাত্রী উড়ানের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

Advertisement

প্রসঙ্গত, ২৬ নভেম্বরের ওই নির্দেশিকায় আগামী ১৫ ডিসেম্বর থেকে নিয়মিত আন্তর্জাতিক উড়ান চালু করার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সুপারিশ মেনে ১৪টি দেশে ‘আপাতত’ বিমান যাতায়াত করবে না বলে জানানো হয়েছিল। কিন্তু ওমিক্রন নিয়ে উদ্বেগের কারণে গত সপ্তাহে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক উড়ান চালু না করার সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে গত বছরের ২২ মার্চ থেকে বন্ধ আন্তর্জাতিক উড়ান। ২৫ মার্চ থেকে টানা প্রায় আড়াই মাসের লকডাউন হয়েছে দেশে। তার পর ধাপে ধাপে আনলক পর্ব শুরু হয়েছে। তার মধ্যেই অবশ্য বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনা হয়েছিল ‘বন্দে ভারত’ প্রকল্পে।

এ ছাড়া ১৮টি দেশের সঙ্গে ভারতের চুক্তি রয়েছে। সেই দেশগুলি থেকে সপ্তাহে নির্দিষ্ট কয়েকটি বিমান চলাচল করে। ভারত থেকেও ওই দেশগুলিতে যাতায়াত করে বিমান। এ ছাড়া আলাদা করে কোনও দেশের বিমান ভারতে আসতে চাইলে বা ভারত থেকে সংশ্লিষ্ট দেশে যেতে হলে তার জন্য বিশেষ অনুমতি নিতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন