Cow urine

গোমূত্র ও গোবরে সারতে পারে করোনাভাইরাস! নিদান বিজেপি নেত্রীর

‘‘আমরা সকলেই জানি গোবর খুবই উপকারী। ঠিক তেমনই, চারপাশে গোমূত্র ছড়ানো হলে তা ওই জায়গাটা পরিশ্রুত করে... আমার মনে হয়, করোনাভাইরাস সারাতে সে রকম কিছুই করা প্রয়োজন।’’

Advertisement

সংবাদ সংস্থা

গুয়াহাটি শেষ আপডেট: ০৩ মার্চ ২০২০ ১১:৪৮
Share:

সুমন হরিপ্রিয়া। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

নোভেল করোনাভাইরাসের কোপে বিশ্ব জুড়ে হাজার হাজার মানুষের প্রাণ গেলেও এখনও পর্যন্ত এর প্রতিষেধক বার করতে পারেননি বিজ্ঞানীরা। তবে আপাতত সেই অসাধ্যসাধন করলেন অসমের বিজেপি বিধায়ক সুমন হরিপ্রিয়া। তাঁর দাবি, গোমূত্র বা গোবরেই হয়তো সারতে পারে করোনাভাইরাস। বিধানসভার এক অধিবেশন চলাকালীন তিনি বলেন, ‘‘করোনাভাইরাস সারাতে গোমূত্র বা গোবর ছড়ানো উচিত।’’ শুধু করোনাভাইরাসই নয়, ক্যানসারের প্রতিষেধক হিসাবেও গোমূত্র ও গোবরের জুড়ি নেই বলে মত তাঁর।

Advertisement

সোমবার অসম বিধানসভার অধিবেশনে বিজেপি বিধায়ক সুমন হরিপ্রিয়া ওই মন্তব্য করেছেন। বাংলাদেশে গরু পাচার সংক্রান্ত একটি আলোচনা চলাকালীন তিনি বলেন, ‘‘আমরা সকলেই জানি গোবর খুবই উপকারী। ঠিক তেমনই, চারপাশে গোমূত্র ছড়ানো হলে তা ওই জায়গাটা পরিশ্রুত করে... আমার মনে হয়, করোনাভাইরাস সারাতে সে রকম কিছুই করা প্রয়োজন।’’

হরিপ্রিয়ার এই দাবিতে স্বাভাবিক ভাবেই অস্বস্তিতে রাজ্যের বিজেপি নেতৃত্ব। তবে এখানেই থেমে থাকেননি তিনি। হরিপ্রিয়ার আরও দাবি, ভারত, বিশেষ করে অসম থেকে গরু পাচার করে তা রফতানি করেই বাংলাদেশের অর্থনীতি মজবুত হয়েছে। তাঁর কথায়, ‘‘বিশ্বে দ্বিতীয় বৃহত্তম বিফ রফতানিকারী দেশ হল বাংলাদেশ। ওই সব গরুগুলোই আমাদের গরু!’’ হরিপ্রিয়ার অভিযোগ, ‘‘কংগ্রেস সরকারের আমলে রাজ্যে গরু পাচার রুখতে কোনও ব্যবস্থাই নেওয়া হয়নি।’’ এ নিয়ে বিজেপি সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: বসন্তের শুরুতেই সপ্তাহ জুড়ে চলবে মেঘ-বৃষ্টির খেলা

তবে হরিপ্রিয়াই প্রথম নন, ক্যানসার সারানোর দাওয়াই হিসাবে গোমূত্রের কথা বলে বিতর্কে জড়িয়েছিলেন আর এক বিজেপি নেত্রী তথা সাংসদ সাধ্বী প্রজ্ঞা। গত বছর তাঁর দাবি ছিল, গোমূত্র ব্যবহারেই নাকি তাঁর স্তন ক্যানসার সেরে গিয়েছে।

আরও পড়ুন: ‘গোলি মারো’ স্লোগান-কাণ্ডে গ্রেফতার আরও এক বিজেপি কর্মী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন