CPM

সিপিএমের কেন্দ্রীয় কমিটি কলকাতায়, নজর ত্রিপুরায়

ত্রিপুরায় ভোটের আগে গণতান্ত্রিক পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশনকে দ্রুত সক্রিয় হতে হবে বলে দাবি করেছে সিপিএমের পলিটবুরো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৮:০৫
Share:

ত্রিপুরায় ভোট হওয়ার কথা ফেব্রুয়ারি-মার্চে। প্রতীকী ছবি।

সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক এ বার বসতে চলেছে কলকাতায়। শীতের সময়ে দিল্লির বদলে সচরাচর কেন্দ্রীয় কমিটির বৈঠক কলকাতা বা অন্য শহরেই হয়ে থাকে। সিপিএম সূত্রের ইঙ্গিত, আগামী ২৮ থেকে ৩০ জানুয়ারির বৈঠকে ত্রিপুরার আসন্ন বিধানসভা নির্বাচনের রণকৌশল প্রসঙ্গে আলোচনা হতে পারে। ত্রিপুরায় ভোট হওয়ার কথা ফেব্রুয়ারি-মার্চে। বিজেপির ‘ফ্যাসিবাদী’ শাসনের বিরুদ্ধে উত্তর-পূর্বের ওই রাজ্যে গণতন্ত্র এবং আইনের শাসন পুনরুদ্ধারের ডাক দিয়ে সম্প্রতি যৌথ আবেদন করেছে সিপিএম ও কংগ্রেস। আবেদনকে সমর্থন জানিয়েছে প্রদ্যোৎ কিশোর মানিক্যের দল ত্রিপ্রা মথা। এই ধাপ থেকে আরও এগিয়ে সিপিএম ও কংগ্রেস বিধানসভায় নির্বাচনী সমঝোতায় যাবে কি না, সেই প্রশ্নেই কৌতূহল তৈরি হয়েছে রাজনৈতিক শিবিরে। ওই রাজ্যে কংগ্রেস শাসনের ইতিহাস মনে রেখে ত্রিপুরার সিপিএম নেতৃত্ব আগে তাদের সঙ্গে সমঝোতার পক্ষপাতী ছিলেন না। তবে বিজেপির এখনকার কর্মকাণ্ড পরিস্থিতির বদল ঘটিয়েছে অনেকটাই। বিষয়টি নিয়ে কলকাতায় কেন্দ্রীয় কমিটির বৈঠকে আলোচনার সম্ভাবনা রয়েছে। ত্রিপুরায় ভোটের আগে গণতান্ত্রিক পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশনকে দ্রুত সক্রিয় হতে হবে বলে দাবি করেছে সিপিএমের পলিটবুরো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন