Cyclone

আগামী ২৪ ঘণ্টায় অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে ‘বিপর্যয়’! প্রভাব পড়বে দেশের কোন কোন রাজ্যে?

মৌসম ভবন সূত্রে খবর, আরব সাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে পূর্বাভাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১০:৪২
Share:

ছবি: পিটিআই।

ঘূর্ণিঝড় ‘মোকা’র তাণ্ডবের ছায়া এখনও বাংলাদেশ এবং মায়ানমারের বুক থেকে সরেনি। তার মধ্যেই আরও একটি ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা। মৌসম ভবন সূত্রে খবর, আরব সাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে অনুমান মৌসম ভবনের। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে মধ্যপূর্ব এবং দক্ষিণপূর্ব আরব সাগরের উপকূলে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। মৌসম ভবন সূত্রে খবর, এই ঘূর্ণিঝড়ের নাম ‘বিপর্যয়’। এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে ভারতের বিভিন্ন রাজ্যেও।

Advertisement

আগামী ২৪ ঘণ্টার মধ্যে পাকিস্তানে আছড়ে পড়তে পারে ‘বিপর্যয়’। তবে এর প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে ভারতেও। কর্নাটক, গোয়া, মহারাষ্ট্র এবং গুজরাতের উপকূলবর্তী এলাকায় বইতে পারে ঝোড়ো হাওয়া। পাশাপাশি এলাকার বিক্ষিপ্ত স্থানে বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

পিটিআই সূত্রে খবর, ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টির দেখা আরও দেরিতে মিলবে। ১৫ জুন নাগাদ মুম্বইয়ে বৃষ্টি শুরুর পূর্বাভাস জারি করলেও তা পিছিয়ে যেতে পারে বলে আশঙ্কা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণিঝড় সৃষ্টির ফলে মুম্বইয়ে বর্ষা আসতে আরও দুই থেকে তিন দিন দেরি হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন