অন্তঃসত্ত্বা স্ত্রীর সামনেই খুন ‘সম্মান রক্ষার্থে’

অন্তঃসত্ত্বা স্ত্রীর সামনে ২৪ বছরের এক যুবককে কুপিয়ে খুন করার অভিযোগ উঠল তেলঙ্গানার নালগোন্ডা জেলায়। অভিযোগ, মেয়ে দলিত ছেলেকে বিয়ে করায় ‘সম্মান রক্ষার্থে’ ভাড়াটে গুন্ডা দিয়ে জামাইকে খুন  করিয়েছে মেয়েটির বাবা।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৫৮
Share:

প্রতীকী ছবি।

অন্তঃসত্ত্বা স্ত্রীর সামনে ২৪ বছরের এক যুবককে কুপিয়ে খুন করার অভিযোগ উঠল তেলঙ্গানার নালগোন্ডা জেলায়। অভিযোগ, মেয়ে দলিত ছেলেকে বিয়ে করায় ‘সম্মান রক্ষার্থে’ ভাড়াটে গুন্ডা দিয়ে জামাইকে খুন করিয়েছে মেয়েটির বাবা।

Advertisement

পুলিশ জানিয়েছে, শুক্রবার স্ত্রী অম্রুতাবর্ষিণীকে (২১) ডাক্তার দেখাতে মিরিয়ালগুড়া শহরের একটি হাসপাতালে গিয়েছিলেন পেরুমাল্লা প্রণয় কুমার। সিসিটিভি ফুটেজে ধরা পড়েছে, ওই যুগল হাসপাতাল থেকে বেরোনোর সময়ে মুখোশধারী এক আততায়ী চাপাতি নিয়ে চড়াও হয় প্রণয়ের উপর। একের পর এক কোপে সেখানেই লুটিয়ে পড়েন যুবক।

ফুটেজে দেখা গিয়েছে, রক্তাক্ত অবস্থায় প্রণয়কে লুটিয়ে পড়তে দেখে সাহায্যের জন্য চিৎকার করেন অম্রুতা ও এক প্রত্যক্ষদর্শী। চোখের সামনে স্বামীকে খুন হতে দেখে এর পরেই জ্ঞান হারিয়ে ফেলেন ওই তরুণী। পুলিশ জানায়, জ্ঞান ফেরার পরে বাবা ও কাকাকে খুনের জন্য দায়ী করেন অম্রুতা। তরুণীর বাবা, পেশায় ব্যবসায়ী মারুথি রাও এবং কাকা টি শ্রাভনকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

বৈশ্য সম্প্রদায়ের অম্রুতার সঙ্গে স্কুলে পড়তেই সম্পর্ক গড়ে উঠেছিল মাদিগা তফসিলি সম্প্রদায়ের প্রণয়ের। কলেজে পড়তে পড়তেই বিয়ের সিদ্ধান্ত নেন তাঁরা। কিন্তু বেঁকে বসে দুই পরিবার। পরে প্রণয়ের পরিবার নিমরাজি হলেও উচ্চবর্ণের অম্রুতার বাবা-কাকা-সহ পরিবারের বাকিরা বাধা দেওয়ার চেষ্টা করেন মেয়েকে। বাধ্য হয়ে জানুয়ারিতে পালিয়ে গিয়ে বিয়ে করেন ওই যুগল। অম্রুতা জানিয়েছেন, বিয়ের পরেও বারবার প্রণয়কে ছে়ড়ে আসার কথা বলতেন তাঁর বাবা। তাঁর কথায়, ‘‘বহু বার বাবা বলেছেন ওকে ভুলে যেতে। না হলে ওকে মেরে ফেলার হুমকি দিয়েছেন।’’

অম্রুতা জানিয়েছেন, তিনি অন্তঃসত্ত্বা, এই খবর জানার পরেও গর্ভপাত করে ফেলার নির্দেশ দিয়েছিলেন তাঁর বাবা। ওই তরুণী বলছেন, ‘‘আর গর্ভপাতের কোনও প্রশ্নই নেই। প্রণয়ের সন্তানই আমার ভবিষ্যৎ। আমার স্বামী আমায় খুব ভালবাসত। আমি অন্তঃসত্ত্বা হওয়ার পর সর্বক্ষণ আমার খেয়াল রাখত। জানি না এই সময়ে দাঁড়িয়েও জাতপাত এত গুরুত্বপূর্ণ কেন?’’

প্রণয়ের খুনের প্রতিবাদে গত কাল নালগোন্ডা জেলায় পথে নামেন বহু মানুষ। ওই দম্পতির জন্য ন্যায়বিচার চেয়ে মিরিয়ালগুড়া শহর বন্ধ রাখার ডাক দেন তাঁরা। হাসপাতাল বা ওষুধের দোকান বাদে শহরের বাকি সব দোকানপাট বন্ধ ছিল কাল। রবিবার ভাই ইউক্রেন থেকে ফেরার পর শেষকৃত্য সম্পন্ন হয় প্রণয়ের।

২০১৬ সালে তামিলনাড়ুর তিরুপ্পুরে ২২ বছরের শঙ্করকে স্ত্রী কৌশল্যার সামনে খুন করা হয়। ২২ বছরের শঙ্কর ছিলেন দলিত। ২০ বছরের কৌশল্যা বর্ণহিন্দু। সে বারেও মেয়েটির বাবা-সহ পরিবারের কয়েক জনকে গ্রেফতার করে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন