Supreme Court

Inheritance law: ইচ্ছাপত্র তৈরির আগে পিতার মৃত্যু হলে তাঁর সম্পত্তি পাবেন কন্যা, রায় সুপ্রিম কোর্টের

বেঞ্চ আরও জানায়, মৃত হিন্দু পুরুষের কন্যা পিতার অন্য আত্মীয়দের (পিতার ভাইয়ের ছেলে, মেয়ে) তুলনায় সম্পত্তি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১০:১২
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

বাবার মৃত্যু হল। কিন্তু মৃত্যুর আগে তিনি কোনও ইচ্ছাপত্র (উইল) করে যাননি। তা হলে পিতার স্বোপার্জিত ও অন্যান্য সম্পত্তি কি পাবেন তাঁর কন্যা? এই মামলায় তাৎপর্যপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট রায় দিল, বাবার মৃত্যু হলে মেয়ে পিতার অর্জিত এবং অন্যান্য সম্পত্তি পাওয়ার অধিকারী হবেন। এ ক্ষেত্রে কোনও ইচ্ছাপত্র (উইল) না করে গেলেও মৃত পিতার কন্যা এই অধিকার পাবেন। এবং পরিবারের অন্য সদস্যদের তুলনায় কন্যা অগ্রাধিকার পাবেন।

Advertisement

মাদ্রাজ হাই কোর্টের এই সংক্রান্ত একটি রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার এই রায় দিয়েছে সর্বোচ্চ আদালত। বিচারপতি এস আব্দুল নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ জানিয়েছে, ইচ্ছাপত্র করার আগে কোনও হিন্দু পুরুষের মৃত্যুর পর তাঁর সম্পত্তি (স্বোপার্জিত বা পারিবারিক উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত) উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন হবে। বেঞ্চ আরও জানায়, মৃত হিন্দু পুরুষের কন্যা পিতার অন্য আত্মীয়দের (যেমন মৃত পিতার ভাইয়ের ছেলে, মেয়ে) তুলনায় সম্পত্তি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।
অন্য কোনও উত্তরাধিকারীর অনুপস্থিতিতে পিতার স্বোপার্জিত সম্পত্তি কি পিতার মৃত্যুর পর তাঁর কন্যা পাবেন? সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ এই প্রশ্নের ফয়সালা করতে গিয়ে জানায়, মৃত্যুর আগে পিতা ইচ্ছাপত্র তৈরি করে যেতে না পারলেও, এই সমস্ত ক্ষেত্রে পিতার স্বোপার্জিত সম্পত্তি এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তি পাবেন তাঁর কন্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন