National news

আধার লিঙ্কের সময়সীমা ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট

শুক্রবার এই মামলার অন্তর্বর্তীকালীন শুনানি ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৭ ১২:০০
Share:

প্রতীকী ছবি।

ব্যাঙ্ক, মোবাইল-সহ সমস্ত সরকারি প্রকল্পে আধার লিঙ্কের সময়সীমা ৩১ মার্চ পর্যন্ত বাড়াল সুপ্রিম কোর্ট।

Advertisement

শুক্রবার এই মামলার অন্তর্বর্তীকালীন শুনানি ছিল। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ এ দিন এই নির্দেশ দেয়।

কেন্দ্র আগেই সুপ্রিম কোর্টের কাছে জানিয়েছিল, তারা আধার লিঙ্কের সময়সীমা বাড়াতে চায়। প্রাথমিক ভাবে সেই সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত ছিল। কেন্দ্রের আর্জি বহাল রেখেই ২০১৮-র ৩১ মার্চ পর্যন্ত সময়সীমা বাড়ানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

আরও পড়ুন: ভোট দিয়ে ‘প্রচার’ মোদীর

অন্য দিকে, মোবাইলের সঙ্গে আধার সংযোগের সময়সীমা ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ছিল। কেন্দ্র সুপ্রিম কোর্টের কাছে জানায়, মোবাইলের ক্ষেত্রেও আধার সংযোগের সময়সীমা বাড়ানো হলে তাদের কোনও আপত্তি থাকবে না। সব ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করে দিয়ে ব্যক্তি পরিসরের অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে বলে সুপ্রিম কোর্টে একগুচ্ছ মামলা হয়েছে। আগামী১৭ জানুয়ারি তা নিয়ে সাংবিধানিক বেঞ্চে শুনানি শুরু হবে।

আরও পড়ুন: বুথ ফেরত সব সমীক্ষায় গেরুয়া রাজ

সব ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করা হবে কিনা সে বিষয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে শুনানি ছিল। ওই দিন প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চকে কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল জানান, সরকারি প্রকল্পে আর্থিক সাহায্য পাওয়ার জন্য আধার যোগের সময়সীমা সব ক্ষেত্রেই বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করতে রাজি সরকার। কিন্তু নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক রাখা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন