Narendra Modi

দেশের প্রতিরক্ষা ক্ষেত্র কংগ্রেসের কাছে টাকার উৎস: নরেন্দ্র মোদী

রাফাল শব্দ উচ্চারণ না করলেও প্রধানমন্ত্রীর অভিযোগ, দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে বিভিন্ন সময় লুঠ চালানো হয়েছে কংগ্রেসের মদতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৮ ২১:০৫
Share:

শনিবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী। নিজস্ব চিত্র।

রাফাল নিয়ে জেরবার কেন্দ্রের হয়ে এবার ব্যাট করতে নামলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তীব্র সমালোচনায় বিদ্ধ করলেন ভারতের জাতীয় কংগ্রেসকে। তাঁর কথায়, ‘‘ দেশের প্রতিরক্ষা ক্ষেত্র কংগ্রেসের কাছে টাকার উৎস, এই জন্যই বারবার নিশানা বানানো হয় দেশের নিরাপত্তা ব্যবস্থাকে।’’ নয়াদিল্লি থেকে তামিলনাড়ুর দলীয় কর্মীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সিং-এর মাধ্যমে কথা বলার সময় এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Advertisement

কখনও রাফাল কাণ্ড, কখনও জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনার সার্জিকাল স্ট্রাইক। গত বেশ কিছু দিন ধরেই সরকারপক্ষ এবং বিরোধীদের আক্রমণ এবং প্রতি আক্রমণের বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে দেশের প্রতিরক্ষা ক্ষেত্র। ফ্রান্সের কাছ থেকে ভারতের রাফাল যুদ্ধবিমান কেনা নিয়ে এই মুহূর্তে চরমে পৌঁছেছে সেই তরজা। বিষয়টির সঙ্গে জড়িয়ে গিয়েছে দেশের শীর্ষ আদালতও। তারই মধ্যে আসরে নেমে পড়লেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাফাল শব্দ উচ্চারণ না করলেও প্রধানমন্ত্রীর অভিযোগ, দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে বিভিন্ন সময় লুঠ চালানো হয়েছে কংগ্রেসের মদতে। এই প্রসঙ্গে তিনি তুলে এনেছেন পাঁচের দশকে প্রতিরক্ষা মন্ত্রকের জিপ কেলেঙ্কারি, আটের দশকের বোফর্স কেলেঙ্কারি, সাম্প্রতিক কালের অগাস্টাওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দুর্নীতি এবং সাবমেরিন কেনা নিয়ে দুর্নীতির অভিযোগগুলি।

Advertisement

আরও পড়ুন: রাফাল রায়ে সিএজি নিয়ে ‘ভুল তথ্য’ শুধরে নিন, সু্প্রিম কোর্টকে অনুরোধ কেন্দ্রের

রাফাল প্রসঙ্গ নিয়ে সরাসরি মুখ না খুললেও জম্মু ও কাশ্মীরে সার্জিকাল স্ট্রাইক নিয়ে কংগ্রেসের কটাক্ষের তীব্র সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী। বিজেপি কর্মী সমর্থকদের উদ্দেশে তাঁর মন্তব্য, ‘‘ কংগ্রেস এক দিকে দেশের প্রতিরক্ষা মন্ত্রকে লুঠ চালায় , অন্য দিকে ভারতীয় সেনাদের সার্জিকাল স্ট্রাইক নিয়ে মস্করা করে। ভারতীয় সেনাদের মনোবল ভাঙলেও কংগ্রেসের কিছু এসে যায় না। টাকা রোজগারই ওদের এক মাত্র উদ্দেশ্য। কিন্তু আমাদের ভারতীয় সেনাবাহিনীর উপর পূর্ণ আস্থা আছে।’’

আরও পড়ুন: রাফাল নিয়ে আদালতকে মিথ্যা তথ্য দিয়েছে সরকার, অভিযোগ বিরোধীদের

এর আগে সার্জিকাল স্ট্রাইকের মতো গোপন অপারেশনকে রাজনৈতিক ভাবে ব্যবহার করা হচ্ছে বলে নাম না করে সরকারের সমালোচনা করেছিলেন সার্জিকাল স্ট্রাইকে ভারতীয় সেনাবাহিনীর নেতৃত্ব দেওয়া অবসরপ্রাপ্ত জেনারেল এবং নর্দার্ন কম্যান্ডের তৎকালীন প্রধান জেনারেল হুদা। এর পরই রাহুল গাঁধী অভিযোগ এনেছিলেন, ভারতীয় সেনাবাহিনীকে ব্যক্তিগত সম্পত্তির মতো ব্যবহার করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন