Arvind Kejriwal on India vs Bharat

‘আমরা যদি জোটের নাম ভারত করি বিজেপি কি দেশের নাম ইন্ডিয়া করবে?’ কেজরীওয়ালের খোঁচা

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের অভিযোগ,কেজরীর দাবি দাবি, বিরোধী জোটের নাম ইন্ডিয়া রাখা হয়েছে বলেই গোটা দেশের নাম বদলে দেওয়ার চেষ্টা শুরু করছে নরেন্দ্র মোদী সরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪৯
Share:

অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

জি২০ শীর্ষবৈঠকে অংশ নেওয়া বিদেশি রাষ্ট্রনেতাদের কাছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নৈশভোজের আমন্ত্রণপত্র ঘিরে এ বার দেশের নাম ‘ইন্ডিয়া’ থেকে ‘ভারত’ করা হতে পারে, এমন জল্পনা দানা বেঁধেছে। সেই বিতর্কের আবহে এ বার কেন্দ্রকে নিশানা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা ‘আম আদমি পার্টি’ (আপ)-র অরবিন্দ কেজরীওয়াল।

Advertisement

কেজরীর দাবি দাবি, বিরোধী জোটের নাম ইন্ডিয়া রাখা হয়েছে বলেই গোটা দেশের নাম বদলে দেওয়ার চেষ্টা শুরু করছে নরেন্দ্র মোদী সরকার। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে তিনি প্রশ্ন তোলেন, ‘‘আমরা যদি বিরোধী জোটের নাম ‘ভারত’ করি, বিজেপি কি তা হলে দেশের নাম বদলে ‘ইন্ডিয়া’ করবে?’’ সেই সঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমি এখনও জানি না, কেন্দ্রীয় সরকার সত্যিই দেশের নাম বদল করবে কি না? তবে বলব, দেশ ১৪০ কোটি ভারতবাসীর, কোনও দলের নয়।’’

প্রসঙ্গত, জি২০ শীর্ষবৈঠকে অংশ নেওয়া বিদেশি রাষ্ট্রনেতাদের কাছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নৈশভোজের আমন্ত্রণপত্র মঙ্গলবার প্রকাশ্যে আসার পরেই জল্পনা, লোকসভা ভোটের আগে দেশের নাম শুধুই ‘ভারত’ করতে চলেছে নরেন্দ্র মোদীর সরকার। এ সংক্রান্ত সংবিধান সংশোধনী বিল পাশের জন্যই আগামী ১৮-২২ ডিসেম্বর সংসদের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে বলেও জল্পনা দানা বেঁধেছে। যদিও সরকারের তরফে এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন