Delhi HC

Uniform Civil Code: অভিন্ন দেওয়ানি বিধিতে ‘সায়’ দিল্লি হাই কোর্টের, সারা দেশে কার্যকর করতে কেন্দ্রকে নির্দেশ

শুক্রবারের রায়ে দিল্লি হাই কোর্ট বলে, ‘‘দেশের সকল নাগরিকের জন্য একটি মাত্র বিধির যথার্থ প্রয়োজনীয়তা আছে।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ২০:৫৮
Share:

দিল্লি হাই কোর্ট

বর্তমান পরিস্থিতিতে দেশে অভিন্ন দেওয়ানি বিধি (ইউনিফর্ম সিভিল কোড) কার্যকর করার দাবিতে ‘সায়’ দিল দিল্লি হাই কোর্ট। শুক্রবারের রায়ে আদালত বলে, ‘‘দেশের সকল নাগরিকের জন্য একটি মাত্র বিধির যথার্থ প্রয়োজনীয়তা আছে।’’ কেন্দ্রকে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার নির্দেশও দিয়েছে দিল্লি হাই কোর্ট।

আদিবাসী মিনা সম্প্রদায়ের মধ্যে হিন্দু বিবাহ আইনের প্রাসঙ্গিকতা সংক্রান্ত ওই মামলায় বিচারপতি প্রতিভা এম সিংহ বলেন, ‘‘আধুনিক ভারতীয় সমাজ ধীরে ধীরে সমজাতিক হয়ে উঠছে। বিভিন্ন ধর্ম, সম্প্রদায় এবং জাতির পুরনো রীতি নিয়ম ক্রমে লোপ পাচ্ছে। এই বিষয়টি মাথায় রেখে বর্তমান পরিস্থিতিতে অভিন্ন দেওয়ানি বিধির প্রয়োজনীয়তা আছে।’’

Advertisement

অভিন্ন দেওয়ানি বিধির অর্থ, ভারতের সব নাগরিকের জন্য সমান আইন। বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার, সম্পত্তির অধিকারের মতো বিষয়গুলিতে প্রতিটি ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে যে সব নিয়ম রীতি চালু আছে, তা তুলে দিয়ে গোটা দেশে একটিই মাত্র ব্যবস্থার কথা বলে অভিন্ন দেওয়ানি বিধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন