Omicron

Delhi Health Minister: দু-তিন দিনে সংক্রমণ কমলেই বিধিনিষেধ তোলার ভাবনা, ইঙ্গিত দিল্লির স্বাস্থ্যমন্ত্রীর

মঙ্গলবারই দিল্লিতে বেসরকারি অফিস বন্ধ করে দেওয়া হয়েছে। সব কাজ চলছে বাড়ি থেকে। হোটেল, রেস্তরাঁয় বসে খানাপিনায় নিষেধাজ্ঞা জারি রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ১৪:৪৬
Share:

— ফাইল ছবি

দিল্লিতে কি করোনার ওমিক্রন সংক্রমণ কমার পথে? এই প্রশ্ন তুলে দিয়েছে কেজরিবাল সরকারের স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনের একটি মন্তব্য। তিনি জানিয়েছেন, দিল্লিতে সংক্রমণ চূড়ান্ত পর্যায় অতিক্রম করার পথে। বর্তমানে তা স্থিতিশীল অবস্থায় পৌঁছেছে। আগামী দু-তিন দিনের মধ্যে সংক্রমণ কমতে শুরু করলেই বিধিনিষেধ তুলে নেওয়া হবে।

কিন্তু সত্যিই কি সংক্রমণ কমতির পথে? এই প্রশ্ন রাজধানীর জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি অংশের। তাঁরা বলছেন, গত ২৪ ঘণ্টাতেও দিল্লিতে ২৫ হাজার নতুন করোনা আক্রান্তের সন্ধান মিলতে চলেছে। তাহলে কোন মন্ত্রে মন্ত্রী বলে দিলেন এ কথা? তার উত্তরও দিয়েছেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। তাঁর মতে, সংক্রমণের মাত্রা যে জায়গায় পৌঁছেছে, তা আগামী দু-তিন দিনের মধ্যে একটি স্থিতিশীল জায়গায় পৌঁছবে অথবা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে। অন্তত সংক্রমণের বাড়বাড়ন্তের রেখচিত্র থেকে সেই হদিশ মিলছে। তিনি বলেন, ‘‘এই পরিস্থিতিতে বলা যেতে পারে, দিল্লির সংক্রমণ-চিত্র চূড়োয় পৌঁছে গিয়েছে। এর পর তা কেবলই নামবে। কারণ হাসপাতালে ভর্তির পরিমাণ ক্রমশ কমছে। তাই শুধুমাত্র সংক্রমণের হার দেখে করোনা বাড়ছে, এমনটা বলা পুরোপুরি ঠিক নয়।’’

Advertisement

এই প্রসঙ্গে মুম্বইয়ের পরিস্থিতি তুলে ধরে সত্যেন্দ্র বলেন, ‘‘দিল্লিতেও আগামী দু-তিন দিনে একই চিত্র দেখা যাবে বলে চিকিৎসকেরা বিশ্বাস করেন।’’

মঙ্গলবারই রাজধানী দিল্লিতে সমস্ত বেসরকারি কার্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। সব কাজই চলছে বাড়ি থেকে। হোটেল, রেস্তরাঁ, পানশালায় বসে খানাপিনায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। তবে খাবার কিনে বাড়িতে নিয়ে যাওয়ায় কোনও নিষেধ নেই। এই পরিস্থিতিতে আশার কথা শোনালেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র। এখন দেখার, আগামী কত দিনে ফের দিল্লি ফিরতে পারে স্বাভাবিক ছন্দে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন