Delhi High Court

Black Fungus: যেখান থেকে পারেন ওষুধ নিয়ে আসুন, ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে কেন্দ্রকে নির্দেশ আদালতের

একেই কোভিড নিয়ে হিমশিম অবস্থা দেশের, তার মধ্যে নতুন এই ছত্রাকের সংক্রমণ এবং তাতে মৃত্যুর ঘটনা উদ্বেগকে বহু গুণ বাড়িয়ে দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২১ ১১:২১
Share:

দিল্লি হাই কোর্ট।

ঘাটতি মেটাতে বিশ্বের যেখান থেকে হোক ‘ব্ল্যাক ফাঙ্গাস’ চিকিৎসার ওষুধ নিয়ে আসার ব্যবস্থা করুক সরকার। বৃহস্পতিবার কেন্দ্রকে এ কথাই বলেছে দিল্লি হাই কোর্ট।

Advertisement

করোনার সংক্রমণের পাশাপাশি ‘ব্ল্যাক ফাঙ্গাস’-এও সংক্রমণের সংখ্যা বাড়ছে বিভিন্ন রাজ্যে। মূলত কোভিড থেকে মুক্তি পাওয়া রোগীদের মধ্যে এই সংক্রমণ দেখা দিচ্ছে। একেই কোভিড নিয়ে হিমশিম অবস্থা দেশের, তার মধ্যে নতুন এই ছত্রাকের সংক্রমণ এবং তাতে মৃত্যুর ঘটনা উদ্বেগকে বহু গুণ বাড়িয়ে দিয়েছে।

ব্ল্যাক ফাঙ্গাস-এর চিকিৎসার জন্য অ্যাম্ফোটেরিসিন-বি ওষুধের ব্যবহার করা হচ্ছে। ছত্রাকের সংক্রমণ বাড়তে থাকায় ওষুধের চাহিদাও বাড়ছে। কিন্তু প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল হওয়ার কারণে চরম সমস্যার মুখে পড়তে হচ্ছে আক্রান্তদের।

Advertisement

ব্ল্যাক ফাঙ্গাস-এ সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেছে দিল্লি হাই কোর্ট। তাই এই ছত্রাক বড়সড় থাবা বসানোর আগেই এবং এর সংক্রমণে আরও প্রাণ চলে যাওয়ার আগেই যেন সরকার ওষুধের ঘাটতি মেটানোর ব্যবস্থা করে, কেন্দ্রকে এমনই পরামর্শ দিয়েছে আদালত।

বিচারপতি বিপিন সাঙ্ঘভি এবং বিচারপতি জসমিত সিংহের ডিভিশন বেঞ্চ কেন্দ্রকে বলেছে, “বিশ্বের যে প্রান্ত থেকে হোক এই ওষুধ আনার ব্যবস্থা করা হোক। এখনই এ বিষয়ে পদক্ষেপ করা জরুরি।” আদালতের এই নির্দেশের জবাবে কেন্দ্র জানিয়েছে, তারা ইতিমধ্যেই ব্ল্যাক ফাঙ্গাস-এর চিকিৎসার ওষুধ আমদানির কাজ শুরু করে দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডাভিয়া জানিয়েছেন, ব্ল্যাক ফাঙ্গাস-এর ওষুধের যে ঘাটতি চলছে তা দ্রুত মিটিয়ে ফেলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন