2000 Rupee Note Ban

২০০০ টাকার নোটে পাওয়া যাবে ২১০০ টাকার মাংস! বিক্রি বাড়াতে অভিনব কৌশল নিলেন বিক্রেতা

ওই ব্যবসায়ীর বুদ্ধির প্রশংসা করে এক জন নেটাগরিকের মন্তব্য, “যদি আপনি মনে করেন রিজার্ভ ব্যাঙ্ক বেশি বুদ্ধিমান, তবে মাথায় রাখবেন তাদের চেয়েও বেশি বুদ্ধিমান এই দেশে রয়েছেন।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৪:৪৯
Share:

২০০০ টাকার নোটে পাওয়া যাবে ২১০০ টাকার মাংস! —ফাইল চিত্র।

গত সপ্তাহেই ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার কথা ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। তারপরই গোলাপি নোট বদলানো যাবে কী করে, তা নিয়ে চিন্তায় পড়েন সাধারণ মানুষ। রিজার্ভ ব্যাঙ্কের তরফে অবশ্য বার বার জানানো হয়েছে, ব্যাঙ্ক গিয়ে ২০০০ টাকার নোট বদলাতে কিংবা জমা দিতে পারবেন গ্রাহকরা। তবে ব্যাঙ্কের পাশাপাশি জনসাধারণের সমস্যা সমাধানে এগিয়ে এলেন দিল্লির এক মাংস বিক্রেতাও।

Advertisement

রাজধানীর জিবিটি নগর এলাকায় মাংসের দোকান ওই বিক্রেতার। নাম ‘সর্দার মিট শপ’। সম্প্রতি দোকানের বাইরে একটি নকল ২০০০ টাকার নোট আটকে তিনি লেখেন, “আমাদের ২০০০ টাকার নোট দিন আর সর্দার মিট শপ থেকে ২১০০ টাকার মাংস নিয়ে যান।” তাঁর এই অনভ্যস্ত হাতে লেখা বিজ্ঞাপনের অভিনবত্বে চমকে যান অনেকে। কেউ কেউ বিজ্ঞাপনটির ছবি তুলে সমাজমাধ্যমে পোস্ট করেন। তা রীতিমতো ভাইরাল হয়ে যায়। কেউ কেউ এই প্রসঙ্গে লেখেন, এই বিজ্ঞাপনে যেমন সমস্যা সমাধানের বার্তা দেওয়া হয়েছে, তেমনই বিক্রি বাড়ানোরও কৌশল নেওয়া হয়েছে। ওই মাংস বিক্রেতার বুদ্ধির তারিফ করেছেন সকলে।

Advertisement

নেটাগরিকরাও নানা ভাবে বিষয়টিকে দেখছেন। এক জনের মন্তব্য, “যদি আপনি মনে করেন রিজার্ভ ব্যাঙ্ক বেশি বুদ্ধিমান, তবে মাথায় রাখবেন তাদের চেয়েও বেশি বুদ্ধিমান এই দেশে রয়েছেন।” আর এক জন আবার লেখেন, “মহাত্মা গান্ধী কখনও ভাবতেও পারেননি যে, একটি মাংসের দোকানে তাঁর দাম বৃদ্ধি পাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন