দিল্লিতে এ বার চালকহীন মেট্রো, তিন মাসের মধ্যেই চালু

চলতি জুনেই এই মেট্রো চালু হওয়ার কথা ছিল। কিন্তু, অনিবার্য কারণবশত তা সম্ভব হয়নি। মেট্রো কর্তৃপক্ষের আশা, সব কিছু ঠিক থাকলে আগামী অক্টোবরেই চালু করা যাবে চালকবিহীন ওই মেট্রো।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ জুন ২০১৭ ১১:৪৭
Share:

ফাইল চিত্র।

লাইন ধরে মেট্রো দৌড়চ্ছে! অথচ চালকের আসন এক্কেবারে ফাঁকা!

Advertisement

এই মুহূর্তে চিন, জাপানের মতো কয়েকটি দেশেই এমনটা দেখা যায়। এ বার দেখা যাবে এ দেশের রাজধানী শহরেও। আর মাত্র মাস তিনেকের অপেক্ষা। তার পরেই দিল্লির ম্যাজেন্টা লাইনে পশ্চিম জনকপুরী থেকে বোটানিক্যাল গার্ডেন পর্যন্ত চলবে চালকহীন ওই মেট্রো।

দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (‌ডিএমআরসি)-এর তরফে জানানো হয়েছে, চলতি জুনেই এই মেট্রো চালু হওয়ার কথা ছিল। কিন্তু, অনিবার্য কারণবশত তা সম্ভব হয়নি। মেট্রো কর্তৃপক্ষের আশা, সব কিছু ঠিক থাকলে আগামী অক্টোবরেই চালু করা যাবে চালকবিহীন ওই মেট্রো। ডিএমআরসি-র এক মুখপাত্র জানিয়েছেন, কালকাজি থেকে বোটানিক্যাল গার্ডেন— এই ১৩ কিলোমিটার পথে ট্রায়াল রান শুরু হয়েছে।

Advertisement

আরও পড়ুন: মীরা বলতেই দিতেন না, খোঁচা সুষমার

পাশাপাশি পশ্চিম জনকপুরী থেকে ইন্দিরা গাঁধী বিমানবন্দর মেট্রো স্টেশন— এই ‌১০ কিলোমিটার রুটেও শুরু হয়েছে ট্রায়াল রান। ডিএমআরসি-র তরফে আরও জানানো হয়, দু’টি রুটেই মেট্রো রেলের নিরাপত্তা আধিকারিকরা পর্যবেক্ষণ করছেন। সমস্ত দিক খতিয়ে দেখার পরেই এই পরিষেবা চালু করা হবে। প্রথম রুটে অক্টোবরে এবং দ্বিতীয় রুটে আগামী বছরের মার্চের মধ্যেই চালকহীন মেট্রো পরিষেবা শুরু করার পরিকল্পনা রয়েছে। শুধু এই দুটি রুটেই নয়, আগামী মার্চের মধ্যেই পিঙ্ক লাইনেও (‌মজলিশ পার্ক–শিব বিহার)‌ চালকবিহীন মেট্রো চালু করার কথা ভাবছেন মেট্রো কর্তৃপক্ষ।

চালকবিহীন এই মেট্রোগুলিতে উচ্চ পর্যায়ের স্বয়ংক্রিয় যন্ত্র এবং ‘আনঅ্যাটেনডেন্ট ট্রেন অপারেশন’ (‌ইউটিও) বা পরিচালনহীন ট্রেন অপারেশন পদ্ধতি রয়েছে। সে কারণে চালক ছাড়াই এই ট্রেনগুলি চলাচল করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন