Delhi Services Bill

 ‘সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানাই’, দিল্লি বিল নিয়ে কেজরীওয়ালের চিঠি মনমোহন, খড়্গেকে

মনমোহনের পাশাপাশি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে এবং দলের নেতা রাহুল গান্ধীকে বিতর্কিত বিল নিয়ে দিল্লির আম আদমি পার্টি (আপ)-র সরকারকে সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন কেজরী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ২৩:২৮
Share:

(বাঁ দিকে) মনমোহন সিংহ এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র।

নরেন্দ্র মোদী সরকারের আনা দিল্লির আমলা নিয়োগ এবং বদলি সংক্রান্ত ‘জাতীয় রাজধানী অঞ্চল দিল্লি (সংশোধনী) বিল ২০২৩’-এর বিরুদ্ধে ভোট দিতে মঙ্গলবার হুইল চেয়ারে চেপে রাজ্যসভায় এসেছিলেন মনমোহন সিংহ। শেষ পর্যন্স সংখ্যাধিক্যের জোরে মোদী সরকার সংসদের উচ্চকক্ষে বিলটি পাশ করিয়ে নিলেও ৯০ বছরের প্রাক্তন প্রধানমন্ত্রীর এই সমর্থনকে কুর্নিশ জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

Advertisement

মনমোহনের পাশাপাশি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে এবং দলের নেতা রাহুল গান্ধীকে বিতর্কিত বিল নিয়ে দিল্লির আম আদমি পার্টি (আপ)-র সরকারকে সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন কেজরী। প্রাক্তন প্রধানমন্ত্রীকে চিঠিতে তিনি লিখেছেন, ‘‘বয়স এবং স্বাস্থ্যজতিন সীমাবদ্ধতা সত্ত্বেও দিল্লির নাগরিকদের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে রাজ্যসভায় আপনার উপস্থিতির জন্য ধন্যবাদ জানাই। সমস্ত সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে ভারতের গণতন্ত্র এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামো রক্ষা করার জন্য আপনার প্রত্যয়কে কুর্নিশ।’’

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টকে এড়িয়ে দিল্লির ক্ষমচা দখলের বিল লোকসভার পরে রাজ্যসভাতেও পাশ করিয়েছে মোদী সরকার। মঙ্গলবার ভোটাভুটিতে বিলের পক্ষে ১৩১ এবং বিপক্ষে ১০২টি ভোট পড়ে। আড়াই মাস আগে কেন্দ্র সুপ্রিম কোর্টের নির্দেশকে পাশ কাটিয়ে দিল্লির প্রশাসনিক ক্ষমতার রাশ হাতে রাখার জন্য যে অর্ডিন্যান্স (অধ্যাদেশ) জারি করেছিল, সংসদের দু’কক্ষে পাশ করিয়ে তা পুরোদস্তুর আইনের চেহারা দেওয়ার প্রক্রিয়া কার্যত শেষ পর্যায়ে পৌঁছল। রাষ্ট্রপতি দ্রোপদী মুর্মুর সম্মতি পেলেই আইনে রূপান্তরিত হবে মোদী সরকারের ‘দিল্লি দখলের’ প্রক্রিয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন