Delhi Riot

দেশভাগ মনে করাচ্ছে দিল্লি-সংঘর্ষ: আদালত

ফেব্রয়ারিতে সিএএ-র পক্ষে ও বিপক্ষে দুই গোষ্ঠীর সংঘর্ষে দিল্লিতে ৫৩ জন নিহত হয়েছিলেন। অঙ্কিতকে ছুরি ও লাঠির আঘাতে মেরে ফেলে নর্দমায় ফেলে দেওয়া হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২০ ০৩:৫৩
Share:

গত ফেব্রুয়ারিতে উত্তপ্ত হয়ে ওঠে দিল্লির একাংশ। —ফাইল চিত্র

গত ফেব্রুয়ারি মাসে উত্তর-পূর্ব দিল্লিতে গোষ্ঠী সংঘর্ষের ঘটনা দেশভাগের সময়ের ব্যাপক হত্যালীলার কথা মনে করিয়ে দিয়েছে। রাজধানীতে সংঘর্ষের সময়ে নিহত আইবি আধিকারিক অঙ্কিত শর্মার খুনের ঘটনায় এক অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করতে গিয়ে এই মন্তব্য করল দিল্লির একটি আদালত।

Advertisement

ফেব্রয়ারিতে সিএএ-র পক্ষে ও বিপক্ষে দুই গোষ্ঠীর সংঘর্ষে দিল্লিতে ৫৩ জন নিহত হয়েছিলেন। অঙ্কিতকে ছুরি ও লাঠির আঘাতে মেরে ফেলে নর্দমায় ফেলে দেওয়া হয়। খুনের দায়ে অভিযুক্ত মুনতাজিম ওরফে মুসার জামিনের আবেদন নিয়ে গত কাল শুনানি হয় বিচারক বিনোদ যাদবের এজলাসে। বিচারক বলেন, ফেব্রুয়ারিতে গোষ্ঠী সংঘর্ষের সময়ে রাজধানীর আকাশ ধোঁয়ায় ঢেকে গিয়েছিল, নতুন নতুন এলাকায় সংঘর্ষ ছড়িয়ে পড়েছিল দাবানলের মতো। এই ঘটনা দেশভাগের সময়ের ব্যাপক হত্যালীলার স্মৃতি উস্কে দিয়েছে।

স্ত্রী-র শারীরিক অসুস্থতার কথা তুলে ধরে জামিন চেয়েছিল অভিযুক্ত। বিচারক বলেন, অসুস্থতার কথা বোঝাতে যে সব নথি হাজির করা হয়েছে, সবই পুরনো। অভিযুক্তের স্ত্রী কঠিন কোনও রোগে আক্রান্ত হয়েছেন বলে প্রাথমিক ভাবে মনে হচ্ছে না। আর যে ধরনের অভিযোগ নিয়ে বিচার চলছে, তার গুরুত্বের দিকে তাকিয়ে জামিনের আর্জি খারিজ করছেন তিনি।

Advertisement

বিচারক বলেন, সংঘর্ষের পরিকল্পনা, মদত কিংবা কী ভাবে এই ঘটনা ঘটেছে, সেই ষড়যন্ত্রের কথা জানতে অভিযুক্তকে হেফাজতে রাখা জরুরি। মুনতাজিমের আইনজীবী যুক্তি দেন, কোনও সিসি ক্যামেরায় অভিযুক্তের ছবি মেলেনি। অন্য অভিযুক্তদের বয়ানের ভিত্তিতে তাঁর মক্কেলকে মিথ্যে মামলায় জড়ানো হয়েছে। সরকারি আইনজীবী মনোজ চৌধরি দাবি করেন, মুনতাজিম ওই সংঘর্ষ বাধানোর ঘটনায় সরাসরি যুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন