Bar

বার, রেস্তরাঁ খোলা ২৪ ঘণ্টাই, নতুন বছরের উপহার পেল দিল্লি, সঙ্গে থাকছে একাধিক শর্তও

গত নভেম্বরে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা একটি প্যানেল তৈরি করে দেন। সেই প্যানেলের রিপোর্ট দেখার পরই পানশালা, রেস্তরাঁ খোলা রাখার সময়সীমায় বদল আনার সিদ্ধান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৮:৫৬
Share:

নতুন বছরের উপহার পেল দিল্লিবাসী। — ফাইল ছবি।

নতুন বছরে খাদ্য ও পানরসিক দিল্লিবাসীর জন্য সুখবর। এ বার থেকে বার, রেস্তরাঁ খোলা থাকবে ২৪ ঘণ্টাই। অবশ্য সাধারণ পানশালা নয়, শুধুমাত্র বিলাসবহুল হোটেলের বার, রেস্তরাঁই নয়া নিয়মের আওতায় পড়ছে। বিমানবন্দর, রেলস্টেশন, বাস টার্মিনাসের ভিতরে থাকা পানশালা বা রেস্তরাঁও একই নিয়মে সারা দিন খোলা রাখা যাবে।

Advertisement

গত নভেম্বরে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা একটি প্যানেল তৈরি করে দেন। সেই প্যানেলের কাজ ছিল রেস্তরাঁর লাইসেন্স পাওয়ার প্রক্রিয়াকে খতিয়ে দেখে তা সরল করা। সেই প্যানেলের রিপোর্ট দেখার পরই পানশালা, রেস্তরাঁ খোলা রাখার সময়সীমায় বদল আনার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এই সুবিধা আপাতত শুধু তারকাখচিত হোটেল, পানশালাতেই মিলবে। তিন তারা হোটেলের রেস্তরাঁগুলো রাত ২টো পর্যন্ত চলতে পারবে। বাকি সমস্ত পানশালা ও রেস্তরাঁ বন্ধ করতে হবে রাত ১টায়।

এই সিদ্ধান্তের ফলে রেস্তরাঁ এবং পানশালায় ব্যবসার পরিমাণ বাড়বে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া পানশালা ও রেস্তরাঁর জন্য লাইসেন্স পাওয়ার ক্ষেত্রেও সুবিধা করে দেওয়া হয়েছে। এত দিন অনুমতি পেতে যে সমস্ত তথ্য ও নথি প্রয়োজনীয় ছিল, তার মধ্যে ২৮টির আর প্রয়োজন নেই বলে জানিয়ে দিয়েছে সরকার। আবেদন করার ৪৯ দিনের মধ্যে লাইসেন্স পাওয়ার সর্বোচ্চ সময়সীমা ধরা হয়েছে। হবে না সরেজমিনে পুলিশ পর্যবেক্ষণও। এ বার থেকে গোটাটাই হবে অনলাইন প্রথায়।

Advertisement

সরকারি কর্তৃপক্ষের আশা, নতুন নিয়মের জেরে ব্যবসা করতেও আগের চেয়ে অনেক বেশি সুবিধা হবে ব্যবসায়ীদের। রাতের দিকে দোকানপাট বন্ধ থাকার কারণে যখন ব্যবসার পরিমাণ কমে যায়। রাজধানীতে এই অসুবিধা অনেকাংশে এড়ানো সম্ভব হবে বলেও মনে করছেন সরকারি কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন