Gurmeet Ram Rahim Singh

চলতি বছরেই দু’দফায় ৭০ দিনের জন্য প্যারোলে মুক্তি! আবার জেলে ফিরলেন ডেরা প্রধান রাম রহিম

জানুয়ারি মাসে ৪০ দিনের জন্য এবং অক্টোবর মাসে ওই একই সময়ের জন্য প্যারোলে মুক্তি পান রাম রহিম। ২০ বছর কারাবাসের সাজা পাওয়া রাম রহিমের ঘন ঘন প্যারোল-মুক্তি নিয়ে বহু প্রশ্ন উঠেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ০৮:৪৬
Share:

গুরমিত রাম রহিম সিংহ। —ফাইল চিত্র।

প্যারোলে ৩০ দিন মুক্ত থাকার আবার জেলে ফিরলেন ডেরা সাচা সৌদা প্রধান গুরমিত রাম রহিম সিংহ। হরিয়ানার রোহতক পুলিশের তরফে জানা গিয়েছে, রবিবার সন্ধ্যার দিকে সুনারিয়া জেলে ঢুকেছেন রাম রহিম। গত মাসে প্যারোলে মুক্তি পাওয়ার পর উত্তরপ্রদেশের বাঘপত জেলায় ডেরা সাচ্চা সৌদার একটি আশ্রমে গিয়েছিলেন তিনি। গত ১৫ অগস্ট সেখানেই অনুগামীদের সঙ্গে নিজের ৫৬ তম জন্মদিন পালন করেন তিনি।

Advertisement

এর আগে গত জানুয়ারি মাসে ৪০ দিনের জন্য এবং অক্টোবর মাসে ওই একই সময়ের জন্য প্যারোলে মুক্তি পেয়েছিলেন রাম রহিম। প্রসঙ্গত, ডেরার ম্যানেজার রঞ্জিত সিংহকে খুন এবং সিরসার আশ্রমে দুই শিষ্যাকে ধর্ষণের অভিযোগে ডেরা সাচা সৌদা প্রধানকে দোষী সাব্যস্ত করে ২০ বছর কারাবাসের রায় দিয়েছে আদালত। সেই কারণেই সাজা ভোগ করছেন তিনি।

রাম রহিমের ঘন ঘন এই মুক্তি পাওয়া নিয়ে নানা মহলেই বিভিন্ন সময়ে প্রশ্ন উঠেছে। এর আগে রাম রহিমের প্যারোল মঞ্জুর হওয়ার বিষয়ে সরব হয়েছিলেন দিল্লির মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল। তিনি বলেছিলেন, ‘‘আবার ধর্ষক, খুনি রাম রহিমের ৪০ দিনের জন্য প্যারোল মঞ্জুর হয়েছে। নির্লজ্জতার সব সীমা ছাড়িয়ে গিয়েছে। দেশবাসীদের নিজেদের মেয়েদের সুরক্ষার কথা ভাবা উচিত, কারণ খোলা রাস্তায় ধর্ষকরা ঘুরে বেড়াবে।’’ রহিমের বার বার প্যারোলে বেরিয়ে আসার বিষয়ে সোচ্চার হয়েছে বেশ কয়েকটি সংগঠনও। তবে হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে সিরসা এলাকায় রামরহিমের ডেরার প্রচুর সংখ্যক ভক্ত থাকার জন্য তিনি রাজনৈতিক দলগুলিরও ‘অনুগ্রহ’ পেয়ে থাকেন বলে একটি অংশের অভিযোগ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন