Digital Rupee

ডিসেম্বর থেকেই পরীক্ষামূলক ভাবে চালু ‘ডিজিটাল রুপি’, আপাতত লেনদেনের সুবিধা ৪ শহরে

সব জায়গায় এই ডিজিটাল মুদ্রা লেনদেনের সুযোগ এখনই মিলবে না। আপাতত পরীক্ষামূলক ভাবে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বরে এই পরিষেবা শুরু করছে আরবিআই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৯:২৩
Share:

ডিসেম্বরের প্রথম দিন থেকে চালু হচ্ছে ডিজিটাল রুপি। — ফাইল ছবি।

মাঝে আর এক দিন। ভারতে ‘ডিজিটাল রুপি’র লেনদেন শুরু হতে চলেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) আগামী ১ ডিসেম্বর থেকে পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প চালু করে দিচ্ছে। তবে সব জায়গায় এই ডিজিটাল মুদ্রা লেনদেনের সুযোগ এখনই মিলবে না। আপাতত পরীক্ষামূলক ভাবে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বরে এই পরিষেবা শুরু করছে আরবিআই।

Advertisement

কাগজের নোট এবং কয়েনের বিকল্প হিসাবে ব্যবহার করা যাবে আরবিআইয়ের ডিজিটাল রুপি। তা পাওয়া যাবে ব্যাঙ্ক থেকে। ডিজিটাল ওয়ালেটে তা জমিয়ে রাখা যাবে। কোনও দোকান বা অন্য কোথাও ডিজিটাল রুপি ব্যবহারের জন্য থাকবে একটি করে স্ক্যান কোড বা কিউআর কোড। মোবাইলের সাহায্যে তা স্ক্যান করে মেটানো যাবে যাবতীয় খরচ। কাগজি নোট বা কয়েনের মতোই ডিজিটাল রুপিও যে হেতু আরবিআই বাজারে আনছে, ফলে সাধারণ টাকার মতোই এরও বিশ্বাসযোগ্যতা।

আপাতত ডিজিটাল রুপি পাওয়া যাবে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু ও ভুবনেশ্বরে। পরীক্ষামূলক প্রকল্প সফল হলে ক্রমান্বয়ে আমদাবাদ, হুয়াজাতি, হায়দরাবাদ, ইনদওর, কোচি, লখনই, পটনা এবং শিমলায় এই পরিষেবা চালু করে দেবে আরবিআই। তার পর ক্রমশ গোটা দেশে।

Advertisement

আপাতত প্রথম পর্যায়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক থেকে মিলবে ডিজিটাল রুপি। পরবর্তী পর্যায়ে ব্যাঙ্ক অফ বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক আরবিআইয়ের মাধ্যমে ডিজিটাল রুপি জারি করতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন