Chinese apps

এই ফ্রি অ্যাপগুলি আপনার মোবাইলে নেই তো! থাকলেই বিপদ

সাবধান! আপনিও কি প্লে স্টোর থেকে ডাউনলোড করেছেন এই চিনা অ্যাপগুলি? তা হলে কিন্তু বিপদ হতে পারে যে কোনও সময়। যে চিনা অ্যাপগুলি মোটেই সুরক্ষিত নয়, সেগুলিকে চিহ্নিত করে হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আসুন জেনে নেওয়া যাক এই সংক্রান্ত খুঁটিনাটি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ মার্চ ২০১৮ ১৪:৫৩
Share:
০১ ০৫

সাবধান! আপনিও কি প্লে স্টোর থেকে ডাউনলোড করেছেন এই চিনা অ্যাপগুলি? তা হলে কিন্তু বিপদ হতে পারে যে কোনও সময়। যে অ্যাপগুলি মোটেই সুরক্ষিত নয়, সেগুলিকে চিহ্নিত করে হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আসুন জেনে নেওয়া যাক এই সংক্রান্ত খুঁটিনাটি।

০২ ০৫

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি এবং ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন (এনটিআরও)-এর তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে সম্প্রতি এ বিষয়ে সতর্ক করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ সেনাবাহিনী ও আধাসেনার দফতরেও জানিয়ে দেওয়া হয়।

Advertisement
০৩ ০৫

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে যে চিনা অ্যাপগুলির কথা বলা হয়েছে তার মধ্যে রয়েছে, ট্রুকলার, উইবো, উইচ্যাট, ইউসি নিউজ, ভাইরাস ক্লিনার, ইউসি ব্রাউজার, ক্লিন মাস্টার, শেয়ার ইট, বাইদু ম্যাপ, ফটো ওয়ান্ডার, ওয়ান্ডার ক্যামেরা, মি (রেডমি) স্টোর, বিউটি প্লাস, ৩৬০ সিকিউরিটি-সহ ৪২টি অ্যাপ।

০৪ ০৫

এনটিআরও-র পক্ষ থেকে জানানো হয়, এই অ্যাপগুলি যদি কোনও ব্যাক্তির মোবাইল ফোনে থাকে তা হলে তাঁর ফোন কনট্যাক্ট, হোয়াটসঅ্যাপ থেকে আপনার ‘চ্যাট হিসট্রি’ বা ফোন থেকে গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক হয়ে যাওয়ার আশঙ্কা প্রবল।

০৫ ০৫

২০১২-য় এক বার বড়সড় সাইবার হানাদারির মুখে পড়েছিল ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ (আইটিবিপি)। ফাঁস হয়ে গিয়েছিল আইটিবিপি-র বহু মূল্যবান গোপন তথ্য। সেই সময়েও এনটিআরও-র তরফে সতর্ক করা হয়েছিল আইটিবিপি-কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement