International News

ট্রাম্পের নির্দেশে সবচেয়ে বেশি বিপদে ভারত, শুল্ক চাপল ৯০টি ভারতীয় পণ্যে

বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। এত দিন একমাত্র এত বেশি সংখ্যক ভারতীয় পণ্যই মার্কিন মুলুকে নিঃশুল্ক ছিল। ফলে, ট্রাম্প প্রশাসনের এই নির্দেশে অন্যান্য দেশের তুলনায় ভারতেরই ক্ষতি হল সবচেয়ে বেশি।

Advertisement
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৮ ২১:৪১
Share:

প্রতীকী ছবি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নতুন নির্দেশে সবচেয়ে বেশি বেকায়দায় পড়ল ভারত। ৯০টি ভারতীয় পণ্য আমদানির ক্ষেত্রে এ বার শুল্ক বসাচ্ছে আমেরিকা। ওই পণ্যগুলি আমদানির ক্ষেত্রে এত দিন মার্কিন মুলুকে কোনও শুল্ক আরোপ করা হত না। পণ্যগুলি মূলত কৃষি ও তাঁতজাত।

Advertisement

বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। এত দিন একমাত্র এত বেশি সংখ্যক ভারতীয় পণ্যই মার্কিন মুলুকে নিঃশুল্ক ছিল। ফলে, ট্রাম্প প্রশাসনের এই নির্দেশে অন্যান্য দেশের তুলনায় ভারতেরই ক্ষতি হল সবচেয়ে বেশি। তবে শুধুই ভারতীয় পণ্য নয়, শুল্ক চাপানো হয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, তাইল্যান্ড, সুরিনাম, পাকিস্তান, তুরস্ক, ফিলিপিন্স, ইকোয়েডর এবং ইন্দোনেশিয়ার পণ্যেও।

যে ‘নিঃশুল্ক’ ভারতীয় পণ্যগুলির ওপর এ বার শুল্ক চাপালো ট্রাম্প প্রশাসন, তাদের মধ্যে রয়েছে, আম, ভিনিগার, অ্যাসেটিক অ্যাসিড, স্যান্ডস্টোন ও বিভিন্ন ধরনের ক্লোরাইড লবণ।

Advertisement

গত মঙ্গলবারই এই মর্মে একটি নির্দেশ জারি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তাতে বলা হয়েছিল, নভেম্বরের ১ তারিখ থেকেই ওই ৯০টি ভারতীয় পণ্যের আমদানির ক্ষেত্রে ‘নিঃশুল্কের সুবিধা’ তুলে নেওয়া হবে।

আরও পড়ুন- পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে চিন-পাকিস্তান বাস পরিষেবা! প্রতিবাদ দিল্লির​

আরও পড়ুন- যে ভাবেই হোক পাল্টাবে নাগরিকত্ব আইন: ট্রাম্প​

মার্কিন প্রশাসনের বাণিজ্য দফতরের এক প্রতিনিধি সংবাদসংস্থাকে বলেছেন, ‘‘নভেম্বরের ১ তারিখ থেকে ওই ৯০টি ভারতীয় পণ্য মার্কিন মুলুকে আমদানির ক্ষেত্রে শুল্ক বসানো হবে। তবে আমেরিকার ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশ’গুলির পণ্য আমদানির ক্ষেত্রে যতটা শুল্ক চাপানো হয় আমেরিকায়, ওই ৯০টি ভারতীয় পণ্যের উপরেও শুল্ক বসানো হবে সেই হারেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন