Car

গাড়ির কাগজ আর সঙ্গে রাখতে হবে না, অক্টোবর থেকে নয়া বিধি

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়েজ মন্ত্রক জানিয়েছে, চালকদের হেনস্থা কমাতে এবার ট্রাফিক আইনে কিছু বদল আনা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২০ ১৫:২০
Share:

প্রতীকী চিত্র।

ড্রাইভিং লাইসেন্স কিংবা গাড়ির রেজিস্ট্রেশন, ইনসিওরেন্স, পলিউশন সার্টিফিকেট আর চালকের সঙ্গে রাখতে হবে না। পয়লা অক্টোবর থেকেই দেশে এই বিধি কার্যকর হতে চলেছে। ট্রাফিক পুলিশ পরীক্ষা করতে চাইলে আর হার্ড কপি দেখাতে হবে না। গাড়ি সংক্রান্ত যাবতীয় নথির সফট কপি সঙ্গে থাকলেই চলবে। তবে এই সুবিধা নেওয়ার জন্য গাড়ির মালিক বা চালকদের একটা কাজ অবশ্যই করতে হবে। ড্রাইভিং লাইসেন্স বা গাড়ির অন্যান্য নথি কেন্দ্রীয় সরকারের ‘Digi-locker’ বা ‘m-parivahan’ পোর্টালে যুক্ত করতে হবে। সেটা না করা হলে গাড়িতে হার্ড কপি রাখতেই হবে।

Advertisement

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়েজ মন্ত্রক জানিয়েছে, চালকদের হেনস্থা কমাতে এবার ট্রাফিক আইনে কিছু বদল আনা হয়েছে। ১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর ভেহিকেল বিধিত যে যে সংশোধন আনা হয়েছে, তা ২০২০ সালের ১ অক্টোবর থেকে লাগু হবে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বদল হল, ড্রাইভিং লাইসেন্স, ই-চালান-সহ যাবতীয় গাড়ি সংক্রান্ত কাগজপত্র এবার থেকে পোর্টালের মাধ্যমে তদারকি করা হবে। প্রয়োজনীয় এই সব নথি আর গাড়িতে নিয়ে ঘুরতে হবে না। চালকের ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত বা বাতিল করা হলে সেটাও করতে হবে পোর্টালের মাধ্যমেই। শুধু তাই নয়, কবে, কোথায়, কোন ট্রাফিক পুলিশ বা অন্য অফিসার নথি পরীক্ষা করেছেন তার তথ্যও পাওয়া যাবে পোর্টালে। কোন সময়ে পরীক্ষা করা হচ্ছে, তারও উল্লেখ থাকবে। ফলে একই গাড়ির কাগজ বার বার পরীক্ষা করার দরকার পড়বে না। এবার থেকে ই-চালানের মাধ্যমে জরিমানা দেওয়ার সুবিধাও দেওয়া হবে।

আরও পড়ুন: স্কুল বন্ধ, লেখাপড়া নয়, দেখিয়ে দিল ঝাড়খণ্ডের গ্রাম

Advertisement

আরও পড়ুন: সবার জন্য ‘নেটফ্লিক্স’ হলেও পাসওয়ার্ডটা বড্ড বড়, মাথা ঘুরে যাবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন