Election Commission

আদর্শ আচরণবিধি চালুর পর টুইটারে ভোট চাওয়াও বিধিভঙ্গ! জানিয়ে দিল নির্বাচন কমিশন

নির্বাচন কমিশনের পর্যবেক্ষণ, ভোটের আগের দিন এবং ভোটের দিনে বিভিন্ন দলের তরফে টুইট করে ভোটারদের কাছে ভোটের আবেদন করা হয়। বৃহস্পতিবার ত্রিপুরায় বিধানসভা নির্বাচনেও একই ঘটনা ঘটেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:১৩
Share:

এর আগে নির্বাচনের দিনের আগের ৪৮ ঘণ্টার মধ্যে টুইট করার জন্য কোনও দলকে নোটিস পাঠানো হয়নি। প্রতীকী ছবি।

নির্বাচনের আদর্শ আচরণবিধি চালুর পর টুইট করে দলের পক্ষে ভোট চাওয়ায়ও আদর্শ নির্বাচনী আচরণবিধি ভঙ্গের শামিল। বৃহস্পতিবার ত্রিপুরা নির্বাচনের পর এমনটাই জানাল দেশের নির্বাচন কমিশন। এই মর্মে বৃহস্পতিবার ত্রিপুরার শাসক বিজেপি এবং বিরোধী বাম-কংগ্রেসকে নির্বাচন কমিশনের তরফে আদর্শ নির্বাচনী আচরণবিধি ভঙ্গের জন্য নোটিস পাঠানো হয়েছে।

Advertisement

নির্বাচন কমিশনের পর্যবেক্ষণ, ভোটের আগের দিন এবং ভোটের দিনে বিভিন্ন দলের তরফে টুইট করে ভোটারদের কাছে ভোটের আবেদন করা হয়। বৃহস্পতিবার ত্রিপুরায় বিধানসভা নির্বাচনেও একই ঘটনা ঘটেছে। আর সেই কারণেই সে রাজ্যের বিজেপি, কংগ্রেস এবং সিপিএমকে নোটিস পাঠাল নির্বাচন কমিশন। এর আগে নির্বাচনের দিনের আগের ৪৮ ঘণ্টার মধ্যে টুইট করার জন্য কোনও দলকে আদর্শ আচরণবিধি ভঙ্গের নোটিস পাঠানো হয়নি। নির্বাচন কমিশনের তরফে ত্রিপুরার ক্ষমতাসীন বিজেপিকে দু'টি এবং কংগ্রেস ও সিপিএমকে একটি করে নোটিস পাঠানো হয়েছে। বৃহস্পতিবার কমিশন দলগুলিকে শীঘ্রই সংশোধনমূলক ব্যবস্থা নিতে এবং শুক্রবার বিকেল ৫টার মধ্যে তাঁদের করা পদক্ষেপের সঠিক ব্যাখা দিতে নির্দেশ দিয়েছে। নোটিস পাওয়ার পর পরই কংগ্রেসের তরফে ওই টুইট উড়িয়ে দেওয়া হয়।

আগামী ২৭ ফেব্রুয়ারি নাগাল্যান্ড এবং মেঘালয়ের বিধানসভা নির্বাচন। বছর ঘুরলেই ২০২৪ সালের সাধারণ নির্বাচন। তার আগে সমস্ত দলের কাছে আদর্শ আচরণবিধি নিয়ে পরিষ্কার বার্তা দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। নির্বাচন কমিশনের আধিকারিকরা জানিয়েছেন, এখন থেকে আদর্শ আচরণবিধি চালুর পর থেকে সমাজমাধ্যমেও পোস্ট করে ভোটের আবেদনকে আদর্শ আচরণবিধি ভঙ্গ বলে মনে করা হবে।

Advertisement

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এর আগে সমাজমাধ্যমে ভুয়ো তথ্য প্রচার করে ভোট প্রক্রিয়ায় প্রভাব ফেলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তার মধ্যেই এই সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন