Elephant

হাতির ছবি তুলতে গিয়েছিলেন, তাড়া খেয়ে কোনও রকমে প্রাণ বাঁচালেন যুবক, ভয়ঙ্কর ভিডিয়ো প্রকাশ্যে

বন দফতর সূত্রে খবর, তামিলনাড়ু থেকে দুই পর্যটক বন্যপ্রাণ আইন ভেঙে হাতির ছবি তুলতে গিয়েছিলেন। তাঁদের মধ্যে এক যুবক অত্যুৎসাহী হয়ে হাতির খুব কাছে চলে গিয়েছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চেন্নাই শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৫:৩৪
Share:

—প্রতীকী ছবি।

হাতির ছবি তুলতে গিয়ে শেষমেশ কোনও রকমে প্রাণ বাঁচিয়ে ফিরলেন এক যুবক। ঘটনাটি ঘটেছে কেরলের ওয়েনাড় মুথাঙ্গা বন্যপ্রাণ সংরক্ষণ কেন্দ্রে।

Advertisement

বন দফতর সূত্রে খবর, তামিলনাড়ু থেকে দুই পর্যটক বন্যপ্রাণ আইন ভেঙে হাতির ছবি তুলতে গিয়েছিলেন। তাঁদের মধ্যে এক যুবক অত্যুৎসাহী হয়ে হাতির খুব কাছে চলে গিয়েছিলেন। জঙ্গলে ঢুকে হাতির ছবি তোলার সময় সেটি যুবকের দিকে তেড়ে আসে। ভয়ে যুবক প্রাণপণে দৌড়তে শুরু করেন। হাতিটিও তাঁর পিছু পিছু ধাওয়া করতে থাকে। ওই যুবক দৌড়াতে গিয়ে বেশ কয়েক বার পড়েও গিয়েছিলেন। কিন্তু নিজেকে সামলে নিয়ে মূল রাস্তায় উঠে পড়েন। হাতিটিও আর এগোয়নি। সম্প্রতি সেই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ওয়েনাড় বন দফতর সূত্রে খবর, ভিডিয়োটি তাদের হাতে পৌঁছনোর পর ওই দুই যুবককে গ্রেফতার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে বন্যপ্রাণ আইনে মামলা রুজু করা হয়েছে। শুধু তাই-ই নয়, বন্যপ্রাণ আইন ভাঙায় ৪ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে। বন দফতর জানিয়েছে, যাঁরা এই ধরনের কাজ করবে, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে পর্যটকদের পরামর্শ দেওয়া হয়েছে, তাঁরা যেন কোনও ভাবেই ওই দুই যুবকের মতো কাজ না করেন। তাতে প্রাণহানির মতো ঘটনা ঘটতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন