Hemant Soren

আবার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্তকে তলব করল ইডি! দুর্নীতিকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য তারিখ দেওয়া হল দু’টি

গত শনিবার প্রায় সাত ঘণ্টা ধরে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা। তার আগে ইডির সাত বারের তলব এড়িয়েছেন সোরেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১০:০৩
Share:

হেমন্ত সোরেন। —ফাইল চিত্র।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে আবার জিজ্ঞাসাবাদের জন্য তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আর্থিক দুর্নীতি মামলায় ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতাকে আগামী ২৭ জানুয়ারি এবং ৩১ জানুয়ারি ডেকে পাঠানো হয়েছে ইডির অফিসে।

Advertisement

গত শনিবার প্রায় সাত ঘণ্টা ধরে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা। তার আগে ইডির সাত বারের তলব এড়িয়েছেন সোরেন। এখন ইডির বক্তব্য, রাঁচীতে ৭.১৬ একর একটি জমির মালিকানার বিষয়ে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে কিছু প্রশ্ন করতে চায় তারা। অভিযোগ উঠেছে, ওই জমি বেআইনি ভাবে দখল করা হয়েছে। আদতে সেটা সেনার জমি ছিল। এ ব্যাপারে মুখ্যমন্ত্রীর বক্তব্য ‘অস্পষ্ট’ বলে দাবি করা হয়েছে।

সংশ্লিষ্ট জমি ‘দুর্নীতি’কাণ্ডে ইতিমধ্যে ১৪ জন গ্রেফতার হয়েছেন। ধৃতদের মধ্যে রয়েছেন ছবি রঞ্জন নামে এক আমলা, অমিত আগরওয়াল এবং বিষ্ণু আগরওয়াল নামে দুই ব্যবসায়ী। ওই দুই ব্যবসায়ী বিতর্কিত জমির উপর শপিং মল তৈরি করেছেন। এর আগে আর্থিক তছরুপ বিরোধী আইন (পিএমএলএ)-এর আওতাধীন মামলায় সোরেনের বয়ান রেকর্ড করানোর জন্য তলব করা হয়েছিল। কিন্তু ইডির সেই তলবকে ‘বেআইনি’ বলে দাবি করেছিলেন তিনি। ইডি তখন নোটিস পাঠিয়ে জানিয়েছিল, বয়ান রেকর্ডের জন্য শেষ বারের মতো হাজিরা দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। নোটিস পাওয়ার সাত দিনের মধ্যে উল্লিখিত সময়ের মধ্যে দফতরে হাজিরা দিতে হবে। কিন্তু তাতেও সাড়া না দেওয়ার অভিযোগ ওঠে সোরেনের বিরুদ্ধে।

Advertisement

শনিবার ইডির জিজ্ঞাসাবাদের পর সোরেন তাঁর সমর্থকদের উদ্দেশে বলেন, ‘‘আপনারা চিন্তা করবেন না। ঘাবড়াবেন না। মাথা উঁচু করে থাকুন।’’ তিনি আবারও একে ষড়যন্ত্র বলে অভিযোগ করে বলেন, ‘‘আমি আপনাদের নিশ্চিত করছি যে, ওরা গুলি চালালে প্রথম যে ব্যক্তি বুক পেতে দেবে, সেটা আমি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন