Kisan Ekta Morcha

বিধিভঙ্গের অভিযোগ, কিসান একতা মোর্চার পেজ ব্লক করল ফেসবুক

কিসান একতা মোর্চা-র ওই পেজের ফলোয়ারের সংখ্যা ৭ লক্ষেরও বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২০ ২২:৪৮
Share:

কিসান একতা মোর্চার ফেসবুক পেজ ব্লকের অভিযোগ।

বিধিভঙ্গের অভিযোগে এ বার ফেসবুক এবং ইনস্টাগ্রামে ব্লক করা হল কিসান একতা মোর্চার পেজ। রবিবার ওই পেজ থেকেই নয়া কৃষি আইনের বিরোধিতায় কৃষক বিক্ষোভের লাইভ সম্প্রচার করা হয়েছিল। তার পরই ওই পেজ ব্লক করা হয় বলে অভিযোগ। এ দিনের ঘটনায় অনলাইন সেন্সরশসিপ নিয়ে বিতর্ক নতুন করে দানা বাঁধল।

Advertisement

কিসান একতা মোর্চা-র ওই পেজের ফলোয়ারের সংখ্যা ৭ লক্ষেরও বেশি। সংগঠনটির দাবি, কমিউনিটি স্ট্যান্ডার্ডের কারণ দেখিয়ে ফেসবুক থেকে সরানো হয়েছে পেজটি। ইনস্টাগ্রামেও কিসান একতা মোর্চার যে পেজ রয়েছে তাও ব্লক করা হয়েছে বলে অভিযোগ। বিক্ষোভকারীদের দাবি, স্বরাজ ইন্ডিয়া দলের প্রধান যোগেন্দ্র যাদবের একটি সাক্ষাৎকার লাইভ সম্প্রচারের পরেই ফেসবুক এবং ইনস্টাগ্রামের তরফে ওই পদক্ষেপ করা হয়েছে।

গত বেশ কয়েক দিন ধরেই দিল্লির সীমানায় বিক্ষোভ দেখাচ্ছেন পঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যের কয়েক হাজার কৃষক। তার নেতৃত্ব দিচ্ছে অন্তত ৪০টি সংগঠন। কৃষকদের দাবি, নয়া কৃষি আইন প্রত্যাহার করতে হবে। কিন্তু কেন্দ্রীয় সরকারের সঙ্গে কয়েক দফা আলোচনাতেও বরফ গলেনি।

Advertisement

আরও পড়ুন: দ্রুত বাড়ছে সংক্রমণ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে, স্বীকার করল ব্রিটেন

আরও পড়ুন: কাল সন্ধ্যায় আকাশে চোখ, শনি-বৃহস্পতি এত কাছে আসছে ৪০০ বছর পর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন