Maoist

গঢ়চিরৌলীতে ২ দিন গুলির লড়াই, হত ৫ মাওবাদী, উদ্ধার হল প্রেশার কুকার বোমা

পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, কুরখেদা থানায় মাওবাদীদের উপস্থিতি বিষয়ে তথ্য ছিল পুলিশের কাছে। শনিবার বিকেল থেকে গুলির লড়াই চলছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নাগপুর শেষ আপডেট: ২৯ মার্চ ২০২১ ১৫:৫৪
Share:

ফাইল চিত্র

গঢ়চিরৌলীতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে হত ৫ মাওবাদী। শনিবার মহারাষ্ট্র পুলিশের বিশেষ বাহিনী সঙ্গে মাওবাদীদের গুলির লড়াই শুরু হয়। সেই লড়াই গড়ায় সোমবার সকাল পর্যন্ত। সোমবার সকাল ৭.৩০ নাগাদ নিরাপত্তাকর্মীদের গুলিতে মৃত্যু হয় ৫ মাওবাদী সদস্যের।

Advertisement

পুলিশ জানিয়েছে, মাওবাদীদের ২৫ জনের একটি দলের বিষয়ে বিস্তারিত তথ্য ছিল বিশেষ বাহিনীর কাছে। পুলিশে ডিআইজি সন্দীপ পাটিল জানিয়েছেন, ‘‘গোপন তথ্যের ভিত্তিতে একটি অপরেশন চালায় মহারাষ্ট্র পুলিশের সি৬০ নামে বিশেষ পুলিশ বাহিনী। দু’দিন ধরে লড়াই চলার পর বাহিনীর সঙ্গে সোমবার সকাল ৭.৩০ থেকে চূড়ান্ত গুলির লড়াই শুরু হয় মাওবাদীদের ২৫ জনের একটি দলের। লড়াইয়ে মাওবাদীদের ওই দলের ৩ জন পুরুষ ও ২ জন মহিলার মৃত্যু হয়। বাকিরা পালিয়ে যায়।’’

মাওবাদীদের থেকে উদ্ধার করা হয় বেশ কয়েকটি ‘প্রেশারকুকার বোমা’, ৩০৩ রাইফেল, গুলি, বোমার তার ও বিস্ফোরক দ্রব্য। পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, কুরখেদা থানায় জঙ্গলে মাওবাদীদের উপস্থিতি বিষয়ে তথ্য ছিল পুলিশের কাছে। সেই তথ্যের ভিত্তিতে শনিবার বিকেল থেকে এই গুলির লড়াই চলছিল। সেই লড়াইয়ে ছিলেন সি৬০ বাহিনীর ২৫০ জন সদস্য। অপারেশন শুরু হওয়ার পরে প্রথমেই মাওবাদীরা এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। জবাব দেয় বাহিনীও। বাহিনীর গুলির সামনে টিকতে না পেরে বিপুল পরিমাণ অস্ত্র ফেলে রেখে পালিয়ে যায় মাওবাদীরা।

Advertisement

পুলিশ জানিয়েছে হত মাওবাদীদের দেহ গঢ়চিরৌলিতে নিয়ে আসা হয়েছে ময়নাতদন্তের জন্য। এখনও মৃতদের চিহ্নিত করা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন