Chanda Kochhar

জেল থেকে মুক্ত ঋণ প্রতারণায় অভিযুক্ত কোছর দম্পতি, গ্রেফতারিকে বেআইনি বলেছিল আদালত

সিবিআইয়ের দাবি, ২০১২-য় ভিডিয়োকন গোষ্ঠীকে ৩,২৫০ কোটি টাকা ঋণ পাইয়ে দিতে আইসিআইসিআই ব্যাঙ্কের নিয়মনীতি ভেঙেছিলেন ছন্দা। অভিযোগ, এতে লাভবান হন ছন্দার স্বামী দীপক এবং তাঁর পরিবার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১২:৩১
Share:

অবশেষে জেল থেকে মুক্ত ছন্দা ও দীপক কোছর। ছবি— পিটিআই।

বম্বে হাই কোর্ট গ্রেফতারিকে ‘বেআইনি’ বলার পর দিনই মুম্বইয়ের জেল থেকে মুক্তি পেলেন আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও এবং এমডি ছন্দা কোছর এবং তাঁর স্বামী। মঙ্গলবার সকালে বাইকুল্লা জেল থেকে ছন্দা এবং আর্থার রোড জেল থেকে দীপক কোছর মুক্তি পান। সোমবার তাঁদের গ্রেফতারি বেআইনি বলার পর দু’জনকেই জামিন দিয়েছিল বম্বে হাই কোর্ট।

Advertisement

গত ২৩ ডিসেম্বর সিবিআই দম্পতিকে গ্রেফতার করেছিল ৩ হাজার কোটিরও বেশি ভিডিয়োকন ঋণ প্রতারণার মামলায়। আগামী ১৫ জানুয়ারি কোছর দম্পতির ছেলের বিয়ে। তার ঠিক আগেই ছন্দা, দীপকের জেলমুক্তি ঘটল। প্রসঙ্গত, আইসিআইসিআই ব্যাঙ্কের প্রধান থাকাকালীন ছন্দা ভিডিয়োকন গোষ্ঠীকে ৩ হাজার কোটি টাকা ঋণ পাইয়ে দেওয়ার নামে আর্থিক নয়ছয়ে যুক্ত ছিলেন বলে দাবি সিবিআইয়ের। এই অভিযোগেই গ্রেফতার করা হয়েছিল তাঁদের।

সিবিআইয়ের দাবি ছিল, ২০১২ সালে ভিডিয়োকন গোষ্ঠীকে ৩,২৫০ কোটি টাকা ঋণ পাইয়ে দিতে আইসিআইসিআই ব্যাঙ্কের নিয়মনীতি ভেঙেছিলেন ছন্দা। অভিযোগ, গোটা প্রতারণাকাণ্ডে লাভবান হয়েছিলেন ছন্দার স্বামী দীপক এবং তাঁর পরিবারের সদস্যরা। কিন্তু সেই গ্রেফতারির ক্ষেত্রে আইন মানা হয়নি বলে সোমবারই জানিয়ে দেয় বম্বে হাই কোর্ট। পাশাপাশি ছন্দা, দীপকের জামিনও মঞ্জুর করে। সোমবার হাই কোর্ট বলেছিল, মামলা দায়েরের চার বছর পর দম্পতিকে গ্রেফতার করার কারণ ‘অ্যারেস্ট মেমো’তে স্পষ্ট হয়নি। যা থাকা বাধ্যতামূলক। পাশাপাশি আদালত বলেছিল, অভিযুক্ত দোষ স্বীকার করছেন না এই যুক্তিতে অভিযুক্ত তদন্তে সহযোগিতা করছেন না, এটা বলা যায় না। তার পরেই দু’জনকে জামিন দেয় আদালত। সেই নির্দেশের পর মঙ্গলবার সকালে মুক্তি পেলেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন