Manipur

নতুন করে সংঘর্ষ মণিপুরে, নিরাপত্তা বাহিনীর উপর মেইতেই মহিলাদের ইটবৃষ্টি, আহত অন্তত ১৭ জন

বৃহস্পতিবার বিষ্ণুপুরে বহু মানুষ পথে নামেন নিরাপত্তা বাহিনীর বাড়াবাড়ির অভিযোগ নিয়ে। নিরাপত্তা বাহিনীর ব্যারিকেড ভেঙে এগোতেই সংঘর্ষে জড়িয়ে পড়েন সাধারণ মানুষ এবং নিরাপত্তাবাহিনী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইম্ফল শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৬:৫১
Share:

মণিপুরের বিষ্ণুপুরে প্রতিবাদরত মহিলারা। ছবি— পিটিআই।

মণিপুরে নতুন করে অশান্তি। নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ১৭ জন আহত হয়েছেন। রাজ্যের বিষ্ণুপুর জেলায় বৃহস্পতিবার সকাল থেকেই উত্তেজনা ছিল। পরে বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন মেইতেই গোষ্ঠীর মহিলারা।

Advertisement

বৃহস্পতিবার সকাল থেকেই উত্তপ্ত বিষ্ণুপুর জেলা। জানা গিয়েছে, বৃহস্পতিবার মেইতেই মহিলাদের একটি গোষ্ঠী ব‌্যারিকেড অতিক্রম করতে চায়। তাঁদের বাধা দেয় অসম রাইফেলস এবং র‌্যাফ। বাধা পেয়ে পাল্টা ইট ছুড়তে শুরু করেন মহিলারা। শুরু হয়ে যায় সংঘর্ষ। এতে অন্তত ১৭ জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে। একই জেলার কাংভাই এবং ফউগাকচাও-এ উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় মণিপুর পুলিশ।

এ দিকে সংঘর্ষের ঘটনার পরেই পূর্ব এবং পশ্চিম ইম্ফলে নতুন করে জারি হয়েছে কার্ফু। বৃহস্পতিবার সকাল থেকেই উত্তপ্ত বিষ্ণুপুর জেলা। সাত সকালেই বহু মানুষ পথে বেরিয়ে নিরাপত্তা বাহিনীর বাড়াবাড়ির অভিযোগে প্রতিবাদ জানাতে শুরু করেন। তা সামলাতে গিয়েই সংঘর্ষের ঘটনা।

Advertisement

কুকি ও মেইতেইদের সংঘর্ষে মে মাস থেকেই উত্তাল মণিপুর। সেনা নামিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। নাগরিক নিরাপত্তা কার্যত শিকেয় উঠেছে। তবে দু’মাস আগে দুই মহিলাকে নগ্ন করে হাঁটানোর ভিডিয়ো ভাইরাল হওয়ার পর আগুনে ঘি পড়ে। এমন পরিস্থিতি তৈরি হয় যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ৭৮ দিন পর নীরবতা ভেঙে মণিপুর নিয়ে কথা বলতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন